Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্রুতই একদলীয় শাসনের অবসান হবে : অলি আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট ড. কর্নেল অলি আহমদ বীর বিক্রম (অব.) বলেছেন, দেশ দীর্ঘদিন ধরে একদলীয় শাসনের কবলে পড়েছে। শান্তি নেই, নেই ন্যায়বিচার। সুশাসন নির্বাসিত, গণতন্ত্রকে দাফন করা হয়েছে। মানুষের মৌলিক অধিকার হরণ করা হয়েছে। কারও জানমালের নিশ্চয়তা নেই। দেশ এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমান অবস্থা মানুষের সহ্য ও ধৈর্যের সীমা ছাড়িয়ে গেছে। এ অবস্থায় আমি বিশ্বাস করি, খুব দ্রæত একদলীয় শাসনের অবসান হবে। গতকাল রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এলডিপির উদ্যোগে আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কর্নেল অলি বলেন, ১৯৭১ সালের ২৫ ও ২৬ মার্চ রাতে একজন তরুণ ক্যাপ্টেন হিসেবে বুকভরা আশা ও জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশকে স্বাধীন করার জন্য সর্বপ্রথম সশস্ত্র বিদ্রোহ করেছিলাম। ভেবেছিলাম দেশ স্বাধীন হলে আর কোনো দুঃখ-দুর্দশা থাকবে না। কিন্তু আজ তা ভুল প্রমাণিত হয়েছে। বর্তমান সরকারের আমলে নিজের ইজ্জত ও সম্মান নিয়ে বেঁচে থাকাটাই এখন কঠিন হয়ে পড়েছে।

তিনি বলেন, আমরা মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছি। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য খেতাব পেয়েছি। কিন্তু পদে পদে আমাদের অসম্মান করা হচ্ছে। যারা মুক্তিযুদ্ধ দেখেনি বা মুক্তিযুদ্ধের সময় জন্মগ্রহণ করেনি, তারা আজ মুক্তিযুদ্ধের ওপর আমাদের দেয়া তথ্য-উপাত্তকে ভুল বলে প্রমাণ করতে চায়। এর চেয়ে দুঃখের বিষয় আর কিছুই হতে পারে না। এমন সোনার বাংলার জন্য জাতি মুক্তিযুদ্ধ করেনি। এলডিপি প্রেসিডেন্ট বলেন, পুরো দেশ ও জাতি এখন একশ্রেণির দুর্নীতিবাজ, লুটেরা এবং লোভী রাজনীতিবিদদের হাতে জিম্মি। তারা আমাদের স্বপ্নকে ধ‚লিস্যাৎ করে দিয়েছে। দেশকে তছনছ করে দিয়েছে। ঐক্য বিনষ্ট করেছে। সামাজিক মূল্যবোধ ও নীতি-নৈতিকতা বলতে অবশিষ্ট কিছুই নেই।

সমাজ ভারসাম্যহীন হয়ে পড়েছে মন্তব্য করে কর্নেল অলি আহমদ বলেন, দুর্নীতি ও মাদক সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে। মনে রাখবেন, নীতি-নৈতিকতা বিবর্জিত জাতি কখনও তার কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করতে পারে না। সমাজ আজ ভারসাম্যহীন হয়ে পড়েছে। এ অসহনীয় অবস্থা থেকে পরিত্রাণ প্রয়োজন। দেশের মানুষ অনেক রক্ত দিয়েছে, অনেক অবিচার ও অত্যাচার সহ্য করেছে। বর্তমান অবস্থা মানুষের সহ্য ও ধৈর্যের সীমা ছাড়িয়ে গেছে। আমি বিশ্বাস করি, দ্রæত একদলীয় শাসনের অবসান হবে। এই অবস্থার পরিবর্তনে ‘সরকারকে পদত্যাগ করে শান্তিপূর্ণ পন্থায় তত্ত¡াবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের’ আহŸান জানান এলডিপি চেয়ারম্যান।

২০০১ সাল থেকে এখন পর্যন্ত ‘প্রতিহিংসামূলক সকল মিথ্যা রাজনৈতিক মামলা’ প্রত্যাহারের দাবি জানিয়ে ড. অলি বলেন, বেগম খালেদা জিয়া সংসদীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছেন। প্রেসিডেন্ট জিয়া বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন। বেগম খালেদা জিয়ার বয়স, শারীরিক অবস্থা এবং সর্বোপরি জাতির প্রতি তার অবদান বিবেচনায় নিয়ে পুনরায় সুষ্ঠু তদন্তের মাধ্যমে নির্দোষ প্রমাণিত হলে তার বিরুদ্ধে দায়েরকৃত সকল প্রতিহিংসা ও প্রতিশোধমূলক মিথ্যা মামলা জরুরি ভিত্তিতে প্রত্যাহার করতে হবে।

এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহম্মদ এর সভাপত্বিতে দলটির যুগ্ম মহাসচিব তমিজউদ্দিন টিটুর সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহাজান ওমর, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন এলডিপির উপদেষ্টা অধ্যাপিকা কারিমা খাতুন, সিনিয়র সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম রওনক, গণতান্ত্রিক যুবদলের সাধারণ সম্পাদক সফিউল বারী রাজু, তথ্য ও গবেষণা সম্পাদক অধ্যক্ষ মো. মাহবুবুর রহমান প্রমূখ।

 



 

Show all comments
  • আশিক ১৪ ডিসেম্বর, ২০২০, ৪:১৮ এএম says : 5
    আপনারা এই আশায় বসে থাকেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলডিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ