Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জরুরি ব্যবহারের জন্য ফাইজার ভ্যাকসিনকে অনুমোদন যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ব্রিটেন, কানাডা, বাহরাইন ও সউদী আরবে পর এবার মার্কিন যুক্তরাষ্ট্রও ফাইজারের ভ্যাকসিন জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দিয়েছে। মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থার (এফডিএ) বিশেষজ্ঞ কমিটি এই ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে ভারতেও এমন ছাড়পত্রের জন্য আবেদন করেছে ফাইজার-বায়োএনটেক।
বৃহস্পতিবার আমেরিকার বিশেষজ্ঞ কমিটির ১৭ সদস্য এটির জরুরি ব্যবহারের পক্ষে রায় দিয়েছেন। চার জন বিরুদ্ধে ভোট দিয়েছেন, একজন অনুপস্থিত ছিলেন। এই বিষেশজ্ঞ কমিটির কাছে প্রশ্ন রাখা হয়েছিল, ‘ভ্যাকসিনের ট্রায়ালের ফল মাথায রেখে ১৬ ঊর্ধ্ব নাগরিকদের জন্য কি এটি ব্যবহারে অনুমতি দেয়া যায়?’ সেখানে টিকা পরবর্তী সময়ের ঝুঁকির কথাও মাথায় রাখতে বলা হয়েছিল। তার উত্তরেই বিশেষজ্ঞ কমিটি ছাড়পত্র দিয়েছে। বৈজ্ঞানিক, সংক্রমক ব্যধি বিশেষজ্ঞসহ আরও কয়েকজনকে নিয়ে তৈরি এই কমিটি খতিয়ে দেখেছে ভ্যাকসিন প্রয়োগের নানা দিক।

বৃহস্পতিবারই প্রায় ৪৪ হাজার মানুষের উপর ভ্যাকসিন প্রয়োগ করে তার ফলাফল নিউ ইংল্যান্ড জার্নালে প্রকাশ করেছে সংস্থা। তারপরেই এসেছে ছাড়পত্র দেয়ার দাবি। ফলাফলে দাবি করা হয়েছে, এই করোনা ভ্যাকসিন গড়ে ৯৫ শতাংশ কার্যকর। তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও এই ভ্যাকসিনের ফলে দেখা যায়নি। আরএনএ প্রযুক্তি ব্যবহার করে এই ভ্যাকসিন তৈরি করার ফলেই এই সাফল্য, জানিয়েছেন ফাইজারের বিজ্ঞানীরা। তবে খারাপ খবর এসেছে ব্রিটেন থেকে। সেখানে জরুরি ভিত্তিতে ভ্যাকসিন নেয়ার পর দুই স্বাস্থ্যকর্মীর শরীরে অ্যালার্জি দেখা দিয়েছে। সেই কারণে ছাড়পত্র পেলেও এই ভ্যাকসিনের গায়ে একটি লেবেল সাঁটা থাকবে, যেখানে সতর্ক করা থাকবে পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে। সূত্র : সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ