Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কুয়াশায় ব্যাহত জীবনযাত্রা

মারাত্মক বায়ুদূষণ অব্যাহত : তাড়াশে দিনের তাপমাত্রা মাত্র ১৯!

শফিউল আলম | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রার গতি। মাঝরাত থেকে দুপুরবেলা পর্যন্ত এমনকি প্রায় দিনভর মাঝারি থেকে ঘন কুয়াশাপাত হচ্ছে অনেক জেলায় শহর-গঞ্জ গ্রাম-জনপদে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ঝিরঝির কুয়াশা ঝরছে বৃষ্টির মতো। দু’তিন মিটার দূরের দৃষ্টিসীমা আটকে যাচ্ছে। সড়ক মহাসড়কে যানবাহন চলাচল বিঘিœত ও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই কুয়াশাচ্ছন্ন হয়ে পড়ে দেশের অনেক এলাকা। গাঢ় কুয়াশার সঙ্গে নিচু মেঘ ও অত্যধিক হারে জলীয়বাষ্প রয়েছে বাতাসে। এতে করে ভাসমান ধুলোবালি ও ধোঁয়ায় মারাত্মক বায়ুদূষণ অব্যাহত রয়েছে।

আগামী রোববার পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ দেশের অনেক এলাকায় ধুলোবালি-ধোঁয়ায় বায়ুদূষণ আরও গুরুতর হারে বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক বায়ুমান সূচক (একিউআই) পর্যবেক্ষণকারী সংস্থাগুলো। যা শ^াসকষ্ট-হাঁপানি, সর্দি-কাশি-জ¦র, গলাব্যথা, ফুসফুস, সাইনাস, টনসিলের সমস্যাসহ বিভিন্ন রোগব্যাধির জন্য খুবই ক্ষতিকর।
গতকাল সন্ধ্যা ৭টায় ঢাকায় বায়ুমানের সূচক (একিউআই) ছিল আকুওয়েদার’র পর্যবেক্ষণে ২১০। আইকিউএয়ারের তথ্য মতে, ১৮৯। চট্টগ্রামে ১৮৮। বায়ুদূষণ ক্রমেই বেড়ে রোববার ঢাকায় বায়ুমান সূচক ৩১৪-তে দাঁড়াতে পারে আকুওয়েদার’র এমনটি পূর্বাভাস রয়েছে। অন্যদিকে গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ৯০ শতাংশ, সকালে ছিল তা ৯৯ শতাংশ। যা মৌসুমের এ সময়ে অস্বাভাবিক ঊর্ধ্বে।

অগ্রহায়ণ তথা হেমন্ত ঋতুর শেষ পর্যায়ে এসে সারাদেশে রাতের সর্বনি¤œ তাপমাত্রা প্রায় স্বাভাবিক রয়েছে। তবে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই কমে কমে গেছে। নিচু মেঘ-কুয়াশা ও জলীয়বাষ্পের আধিক্যের কারণে সূর্যালোক ও রোদের তেজ কমে গিয়ে পারদ নিচে নেমেছে দিনের বেলায়। গতকাল দেশের বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা ২২/২৩ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে। টাঙ্গাইল, ফরিদপুর, সিরাজগঞ্জ, পাবনা, নওগাঁ, বগুড়া, কুষ্টিয়া জেলায় দিনের বেলায় পারদ নেমেছে ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় গতকাল দিনের তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সে.! রাতে তাপমাত্রা খুব বেশি না কমলেও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে হিমেল হাওয়ায় বেড়ে যাচ্ছে শীতের কামড়।

প্রায় সারাদেশে রাতের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে। দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছীতে ১৪ ডিগ্রি সে.। সর্বোচ্চ পারদ টেকনাফে ২৮ ডিগ্রি। ঢাকার পারদ সর্বোচ্চ ২৩.৬ এবং সর্বনি¤œ ১৬.৫, চট্টগ্রামে যথাক্রমে ২৬ এবং ১৮ ডিগ্রি সে.।
আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া থাকদে পারে শুষ্ক। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ