Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হিমেল হাওয়ায় শীত

দুর্বল ঘূর্ণিঝড় ‘নিভার’র ভারতের উপক‚ল অতিক্রম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২০, ১২:০৩ এএম

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নিভার’ আরও উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ ভারতের তামিলনাডু-পুডুচেরী উপক‚ল অতিক্রম করেছে। ‘নিভার’ ক্রমেই দুর্বল হয়ে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় উপক‚লীয় উত্তর তামিলনাডু এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়ছে। অতি দূরের অবস্থানের কারণে বাংলাদেশের আবহাওয়ায় ‘নিভার’র তেমন কোনো প্রভাব নেই। এদিকে গতকালও উত্তর ও দক্ষিণাঞ্চলসহ দেশের অনেক জেলায় উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল হাওয়া বয়ে যায়। সেই সঙ্গে শীতের আমেজও বেড়ে গেছে। বাতাসে জলীয় বাষ্পের মাত্রাও বেশি রয়েছে। বেড়ে গেছে বায়ু দূষণ। গেল ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় পারদ ছিল ১৬.৮ ডিগ্রি সে.।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দেশের বিভিন্ন স্থানে রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দেশের বিভিন্ন অঞ্চলে শেষ রাত থেকে ভোর পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা হ্রাস পেতে পারে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৩১ জানুয়ারি, ২০২৩
৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ