Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাইডেনকে জয়ী স্বীকার করেও আবার ডিগবাজি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৩:৩০ পিএম

নির্বাচনের ১২ দিন পর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ‘জয়ী’ বলে রোববারই প্রথম প্রকাশ্যে স্বীকার করে নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার কয়েক ঘণ্টার মধ্যেই ফের টুইট করে তিনি জানিয়ে দিলেন, এ বিষয়ে কোনও মন্তব্যই করেননি তিনি। এর পরই তার হুঁশিয়ারি, যে আইনি লড়াইয়ে নেমেছেন, তার শেষ দেখে তবেই থামবেন তিনি।

সমস্ত সংবাদমাধ্যম যখন বাইডেনের জয় ঘোষণা করে দিয়েছে, তখনও ট্রাম্প দাবি করেছিলেন, এগুলো সব মিথ্যা। অবশেষে রোববার বাইডেন ‘জয়ী’ বলে প্রথমে স্বীকার করে নেন তিনি। শুধু তাই নয়, এই নির্বাচনে তার ভোট রিগিংয়ের যে অভিযোগ উঠেছিল, তাও ভিত্তিহীন বলে জানিয়েছিলেন তিনি। কিন্তু তার কয়েক ঘন্টা পরেই ডিগবাজি দিয়ে ফের উল্টো সুরে টুইট করে জানিয়ে দিলেন, ‘তিনি হার মানেননি। মানছেনও না।’ প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমালোচনা করে তার মন্তব্য, ‘ভুয় সংবাদমাধ্যমের চোখে বাইডেন জয়ী। হার-জিত নিয়ে কোনও কিছুই স্বীকার করিনি। এখনও দীর্ঘ লড়াই বাকি। এই নির্বাচনে রিগিং হয়েছে।’ এর পরই জোরের সঙ্গে ট্রাম্প বলেন, ‘আমরাই এই নির্বাচন জিতব।’

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ছিল টানটান উত্তেজনা। এক দিকে ট্রাম্প, অন্য দিকে বাইডেন। প্রথম থেকেই পাল্লা ভারী ছিল বাইডেনের। শেষে বাজিমাত করেছেন তিনিই। কিন্তু এই নির্বাচনের ফল নিয়ে প্রথম থেকেই আপত্তি করে আসছিলেন ট্রাম্প এবং তার সমর্থকদের। একের পর শক্ত ঘাঁটিগুলো হারিয়ে দিশেহারা হয়ে পড়েছিলেন তিনি। তার পরেও থেমে থাকেননি ট্রাম্প। অভিযোগ তুলেছিলেন, ভোটে রিগিং করা হয়েছে। বাইডেন নির্বাচনে জিতেছেন ভোটে রিগিং করে। এর পরই তিনি আইনি পথে হাঁটার হুঁশিয়ারি দেন। গণনায় কারচুপির অভিযোগে ইতিমধ্যেই আমেরিকার বিভিন্ন আদালতে কয়েকটি মামলা দায়ের করেন ট্রাম্প। তার সমর্থনে হাজার হাজার মানুষ পথে নামেন।

ইতিমধ্যেই প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। যদিও এখনও সরকারি ভাবে চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। ইলেক্টোরাল কলেজের ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন বাইডেন। সূত্র: সিবিএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়ী

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ