Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

নৌকাডুবিতে নিহত ১৮

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় বাউচি রাজ্যের বুজি নদীতে নৌকাডুবিতে ১৫ কিশোরীসহ ১৮ জন মারা গেছে। শুক্রবার এ পাড় থেকে ওপাড়ে যাত্রী পারাপারের সময়ে এ দুর্ঘটনা ঘটে। পুলিশের মুখপাত্র আহমেদ মোহাম্মদ ওয়াকিল এক বিবৃতিতে এ কথা জানান। তিনি বলেন, নদী থেকে মরদেহগুলো হাসপাতালে নেয়া হয়েছে। নদী থেকে পাঁচ যাত্রীকে উদ্ধার করা হয়েছে বলেও তিনি জানান। উল্লেখ্য, আফ্রিকার জনবহুল এ দেশে নৌদুর্ঘটনা খুবই সাধারণ ঘটনা। অতিরিক্তি যাত্রী বোঝাই, নিরাপত্তা নীতি লংঘন এবং খারাপ আবহাওয়া এসব দুর্ঘটনার অন্যতম কারণ। রয়টার্স।


ভয়াবহ রূপ নিচ্ছে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা রাজ্যে করোনা ভাইরাস সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করতে যাচ্ছে। তাদের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। এর প্রেক্ষিতে সেখানে প্রকাশে মুখে মাস্ক পরা বাধ্যতামুলক করা হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রের ৩৫টি রাজ্যে এমন ব্যবস্থা নেয়া হলো। যুক্তরাষ্ট্রে বর্তমানে ৩৮টি রাজ্যে নতুন করে আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়েছে। ১৭ টি রাজ্যে মৃত্যুর রেকর্ড গড়েছে। আর ২৫টি রাজ্যে হাসপাতালে করোনা রোগীর সংখ্যা রেকর্ড গড়েছে। রয়টার্স।


৩ লাখ টুইট
ইনকিলাব ডেস্ক : টুইটার কর্তৃপক্ষ বলছেন, এধরনের বার্তা চিহ্নিত করে সতর্ক করে দেয়া হয়েছে। টুইটারের নির্বাচন নীতির বিরুদ্ধে এসব বার্তার পরিমান মার্কিন নির্বাচন নিয়ে মোট টুইটের শূণ্য দশমিক ২ শতাংশ। টুইটারের পর্যবেক্ষকরা গত ২৭ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত মার্কিন নির্বাচন সংক্রান্ত টুইট বার্তা পরীক্ষা করে দেখে। এধরনের বিভ্রান্তিকর টুইটগুলো সতর্ক করে দেয়ার পর এ সম্পর্কে পুনরায় টুইটের সুযোগ দেয়া হয়নি। নিউজউইক।


আবারও নাকচ
ইনকিলাব ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আপোষ প্রক্রিয়ায় যেতে নিজের অস্বীকৃতির কথা আরেকবার জানিয়ে দিয়েছে ইরাক সরকার। ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির মুখপাত্র আহমাদ মোল্লা তোল্লাব তার দেশের এ নীতি-অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন। বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সুদান সম্প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রতি ইঙ্গিত করে মোল্লা তোল্লাব শনিবার এক বক্তৃতায় বলেন, ইরাকের সংবিধানেই ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। আল-ফোরাত টেলিভিশন। রয়টার্স।


একদিনে দুই লাখ
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে দৈনিক করোনায় আক্রান্তের রেকর্ড হয়েছে। স্থানীয় সময় শুক্রবার ওইদিন দেশটিতে নতুন করে ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষের দেহে মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ এর উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটির প্রায় প্রতিটি রাজ্যেই নভেম্বরে করোনার ঊর্ধ্বমুখি ও রেকর্ড সংক্রমণ লক্ষা করা যাচ্ছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া হিসাব অনুযায়ী শুক্রবার একদিনে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮৪ হাজার ৫১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর আগে গত বৃহস্পতিবার ছিল দৈনিক আক্রান্তের রেকর্ড। রয়টার্স।


মাস্টারমাইন্ড
ইনকিলাব ডেস্ক : কাবুল বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ হামলার ঊলহোতাকে গ্রেফতারের কথা জানিয়েছে আফগানবাহিনী। এই মাসের শুরুতে একদল বন্দুকধারী বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে প্রবেশ নৃশংস হামলা চালায়। এতে অন্তত ২২ জন নিহত ও অপর ২৭ জন আহত হন। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ হামলার মূলহোতাকে গ্রেফতারের কথা জানিয়েছেন। আমরুল্লাহ সালেহ লিখেছেন, কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার মাস্টারমাইন্ডকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত ব্যক্তির নাম আদিল। হাক্কানি নেটওয়ার্ক তাকে দলে ভিড়িয়ে ছিল। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ