Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা দুর্নীতির দায়ে অভিশংসিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ৪:৪১ এএম

পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজকারা দুর্নীতির দায়ে অভিশংসিত হয়েছেন।সোমবার পার্লামেন্টে তাকে অভিশংসিত করা হয়। এর মধ্যদিয়ে ক্ষমতা থেকেও বিদায় নিতে হয়েছে তাকে। রাজধানী লিমায় প্রেসিডেন্টের বাসভবনে সোমবার তিনি বলেন, তিনি প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে বাড়ি চলে যাচ্ছেন। -বিবিসি, এএফপি, রয়টার্স
আইনপ্রণেতারা কয়েক মাস ধরেই মার্টিন ভিজকারার অভিশংসনের প্রচেষ্টা চালাচ্ছিলেন। দেশটির কংগ্রেসে বিরোধী দলের আধিপত্য বেশি থাকায় ১৩০ ভোটের মধ্যে ১০৫ ভোট ভিজকারার বিপক্ষে গেছে। তাকে অভিশংসনের জন্য ৮৭ ভোট যথেষ্ট ছিলো। কংগ্রেসের প্রধান ম্যানুয়েল মেরিনোর মঙ্গলবার প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার কথা ছিলো। ভিজকারার বাকি মেয়াদ ২০২১ সালের জুলাই পর্যন্ত মেরিনোই দায়িত্ব সামলাবেন। তিনি বলেন, ১১ এপ্রিল প্রেসিডেন্টের ভোট হবে। ততদিন পর্যন্ত সবাইকে শান্ত থাকার আহবান জানিয়েছেন তিনি। ভিজকারার সমর্থকরা বিক্ষোভ শুরু করেছেন। পরিস্থিতি সহিংসতার দিকেও মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সমর্থকরা বিক্ষোভ শুরু করলেও ভিজকারা জানিয়েছেন, তিনি পার্লামেন্টের সিদ্ধান্ত মেনে নেবেন। তাকে অভিশংসন করায় আইনপ্রণেতাদের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপও নেবেন না তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ