Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আর্মেনিয়া কারাবাখের দ্বিতীয় বৃহত্তম শহর হারানোর কথা স্বীকার করলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ২:০৩ পিএম

আবারও যুদ্ব বিরতী কার্যকর হলো আজারবাইজান ও আর্মেনিার মধ্যে। তবে এই যুদ্ধ বিরতীর আগে আর্মেনিয়াকে অনেক ছাড় দিতে হয়েছে।


এদিকে আজারবাইজানের বাহিনীর কাছে নাগার্নো-কারাবাখের দ্বিতীয় বৃহত্তম শুশা শহর হারানোর কথা স্বীকার করেছে আর্মেনিয়া সমর্থিত নাগার্নো-কারাবাখের বিচ্ছিন্নতাবাদী সরকার। একই সঙ্গে তারা জানিয়েছে, আজারবাইজানের বাহিনী এখন কারাবাখের প্রধান শহর খানকেন্দির খুব কাছে চলে এসেছে। এ শহরটি স্তেপানাকার্ত নামেও পরিচিত।

নাগোর্নো-কারাবাখের জাতিগত আর্মেনীয় নেতৃত্বের মুখপাত্র বাহারাম পোগোসিয়ান তার অফিশিয়াল ফেসবুকে জানিয়েছেন যে, আজেরি বাহিনীর কাছে শুশা শহরের পতন হয়েছে।

তিনি বলেন, বেশ কয়েকটি ভাগ্য বিপর্যয় ঘটেছে এবং শুশা শহর এখন আর আমাদের নিয়ন্ত্রণে নেই। শত্রুরা যেহেতু স্তেপানাকার্ত শহরের কাছাকাছি অবস্থান করছে সে কারণে আমাদের এখন ঐক্যবদ্ধ থাকা দরকার।
শুশা শহরটি খানকেন্দি শহরের ১৫ কিলোমিটার দক্ষিণে অবস্থিত যা সাংস্কৃতিকভাবে দু'পক্ষের কাছেই গুরুত্বপূর্ণ। এ শহর দখলে নেয়ার পর এখন প্রধান শহর খানকেন্দিতে অভিযান চালানো আজারবাইজানি বাহিনীর জন্য অনেক সহজ হয়ে যাবে।

ছয় সপ্তাহ প্রচণ্ড লড়াইয়ের পর আজারবাইজানের বাহিনী শহরটি দখল করে এবং রবিবার দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ শুশা দখলের কথা ঘোষণা করেছেন। তবে আর্মেনিয়ার সরকার প্রথমদিকে তা অস্বীকার করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ