Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্যসিবাদী-গণবিরোধী-দুর্নীতিগ্রস্ত সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানিয়েছে সিলেট বাসদ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ৪:৪৩ পিএম

আজ ৭ নভেম্বর মহান সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৩ তম বার্ষিকী ও বাসদ (মার্কসবাদী) '৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকী। সেই উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে নগরীর কোর্ট পয়েন্টে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। আজ বিকাল ৩টায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা আহ্বায়ক কমরেড উজ্জ্বল রায়, বক্তব্য রাখেন জেলা কমিটির সদস্য এ্যাডভোকেট হুমায়ুন রশীদ সোয়েব, সমাবেশ পরিচালনা করেন জেলা কমিটির সদস্য মুখলেছুর রহমান।সমাবেশ শেষে জনজীবনের বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড, লালপতাকা সহ সুসজ্জিত মিছিল কোর্ট পয়েন্ট থেকে শুরু হয়ে আম্বরখানা পয়েন্টে গিয়ে শেষ হয়।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনা ভাইরাসের সংক্রমণে দেশের মানুষের জীবন -জীবিকা আজ বিপর্যস্ত। প্রথম সংক্রমণের ধাক্কাই সামলাতে পারেনি এর দ্বিতীয়বার সংক্রমণের তীব্রতা বাড়ছে ইতিমধ্যে ইংল্যান্ড পুনরায় লকডাউন দিয়েছে। আরো কত মানুষের মৃত্যু ঘটবে আমরা জানি না। সংক্রমণ মোকাবেলায় ব্যর্থ সরকার জনগনকে ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছে, যারা মরার মরবে ও যারা বাঁচার বাঁচবে। করোনাজনিত অর্থনৈতিক মন্দার অজুহাতে ছাঁটাই -বেতন কর্তন চলছে, বেকারত্ব ও দারিদ্র্য বাড়ছে। প্রবাসীরা অনেকে কাজ হারিয়ে দেশে ফিরে আসছেন। আওয়ামিলীগ সরকার ২৫টি রাষ্ট্রীয় পাটকল বন্ধ করে দিয়ে ৬০ হাজার শ্রমিককে এক ধাক্কায় বেকার করে দিয়েছে, পাটচাষিদের ক্ষতিগ্রস্ত করেছে। লাগামহীন দ্রব্যমূল্য বৃদ্ধি, ভুতুড়ে বিদ্যুৎ বিলের বোঝা, বর্ধিত গাড়িভায়ায় মানুষ দিশেহারা। অর্থনৈতিক সংকটে ক্ষতিগ্রস্ত শ্রমজীবী মানুষ -কৃষক -নিম্নবিত্তকে সহায়তা দেয়ার পরিবর্তে সরকার প্রধানত শিল্পপতি-ব্যবসায়ীদের আর্থিক প্রণোদনা দিচ্ছে।

দেশের এই পরিস্থিতিতে আরও উদ্বেগ তৈরি করেছে দেশব্যপী ধর্ষণ -গণধর্ষণের ঘটনা। সিলেটের ঐতিহ্যবাহী এম সি কলেজের ছাত্রাবাসে ছাত্রলীগ সন্ত্রাসীদের দ্বারা এক গৃহবধূ গণধর্ষণের শিকার হয়েছে যা সিলেটের সকল মানুষকে আতঙ্কিত করেছে। সম্প্রতি সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে যুবক রায়হানকে হত্যা করা হয়েছে কোন অভিযোগ ছাড়া। হত্যাকান্ডের মূল হোতা এস আই আকবর এখনও গ্রেফতার হয়নি বলা হচ্ছে সে ভারতে পালিয়ে গেছে, পুলিশ হেফাজত থেকে কিভাবে পালালো তাঁর ব্যখ্যা নেই। লালমনিরহাটে ধর্ম অবমাননার গুজব রটিয়ে জুয়েল নামে একজনকে শতশত মানুষ পিটিয়ে হত্যা করে লাশ পুড়িয়ে দিয়েছে যা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানায়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী নিখোঁজ তার ব্যাপারেও অভিযোগ সে ধর্ম অবমাননা করেছে অথচ সে থানায় জিডি করেছে তার আইডি হ্যাক করা হয়েছে। বর্তমান সরকার তার শাসন ক্ষমতা ধরে রাখার প্রয়োজনে মৌলবাদী শক্তির সাথে আপোষ করছে।

নেতৃবৃন্দ বলেন রাতের আঁধারে ভোট ডাকাতির নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসা এ সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা ও জবাবদিহিতা নেই। বরং তারা গণবিক্ষোভ ঠেকাতে ও সমালোচনাকাীদের দমনে গ্রেফতার-নিপীড়ন চালাচ্ছে। ডিজিটাল নিরাপত্তা আইনে গত ২ বছরে হাজারের বেশি মামলা হয়েছে, দেড় হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।

নেতৃবৃন্দ এই পরিস্থিতিতে জনগণের দাবি দাওয়া নিয়ে আন্দোলন গড়ে তুলতে এবং গণতান্ত্রিক অধিকারের ওপর আক্রমণ মোকাবেলা করতে সকল জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। নেতৃবৃন্দ আরও বলেন, করোনা মহামারি শিক্ষা দিল-আমরা কেউ একা বাঁচতে পারবনা, সামাজিক সংহতি ও সম্মিলিত প্রতিরোধ জরুরি। সবার স্বাস্থ্য নিশ্চিত করা না গেলে কেউ নিরাপদ নয়। গনমুখী স্বাস্থ্যব্যবস্থা,মানুষের জীবিকার নিশ্চয়তা ও সাম্য ছাড়া মহামারি প্রতিরোধ সম্ভব নয়।ধনীদের মুনাফার লক্ষ্যে পরিচালিত অর্থনীতি নয়,চাই সব মানুষের জীবনমান উন্নত করার লক্ষ্যে পরিচালিত সমাজব্যবস্থা।তার জন্য চাই শোষকদের উচ্ছেদ করে শোষিতদের রাষ্ট্রক্ষমতা দখল এবং বৈষম্যহীন সমাজব্যবস্থা সমাজতন্ত্র প্রতিষ্ঠা। যে সমাজে স্বাস্থ্য -চিকিৎসার দায়িত্ব রাষ্ট্র নেবে, অর্থনৈতিক পরিকল্পনার লক্ষ্য হবে সকলের জীবিকা নিশ্চিত করা।এরকম একটি রাষ্ট্র ১০৩ বছর পূর্বে শ্রমিক শ্রেণির নেতৃত্বে সোভিয়েত রাশিয়ায় প্রতিষ্ঠা হয়েছিল।পুঁজিবাদী ব্যাবস্থার বিপরীতে সমাজতান্ত্রিক ব্যাবস্থা প্রতিষ্ঠা আজ সময়ের দাবি। যতক্ষণ তা প্রতিষ্ঠা না করা যাচ্ছে, ততক্ষণ মানুষের জীবন -জীবিকা ও গণতান্ত্রিক অধিকার যতটুকু সম্ভব, তা আদায়ে চাই লাগাতার গণআন্দোলন, এই আন্দোলনে সকলকে সামিল হওয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭ নভেম্বর

৭ নভেম্বর, ২০১৭
৭ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ