Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতাসীনরা ৭ নভেম্বরের ইতিহাস বিকৃত করছে -মির্জা ফখরুল

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীনরা ৭ নভেম্বর ‘জাতীয় বিপ্লব ও সংহতি’ দিবসের ইতিহাস বিকৃতি করছে। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে শহীদ জিয়ার মাজারে ফুলেল শ্রদ্ধা জানানোর পর তিনি এ অভিযোগ করেন।
তিনি বলেন, ১৯৭৫ সালের এই দিনে স্বাধীনতাকামী সৈনিক, জনগণ ঐক্যবদ্ধ হয়ে সা¤্রাজ্যবাদ, আধিপত্যবাদ এবং সকল ষড়যন্ত্রকে রুখে দিয়ে দ্বিতীয়বারের মতো দেশের স্বাধীনতাকে সুসংহত করেছিলেন। সেদিন থেকেই আধুনিক বাংলাদেশের নতুন একটি অধ্যায় শুরু হয়েছিল।
শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন, উন্নয়ন ও উৎপাদনের রাজনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন, একটি স্বাধীন স্বাতন্ত্র জাতি হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন।
১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহতের পর পরিবর্তিত পরিস্থিতিতে সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন জিয়াউর রহমান। এরপর খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীতে একটি অভ্যুত্থান হয়, শহীদ জিয়াকে গৃহবন্দি করা হয়।
পরে ৭ নভেম্বর মুক্তিযুদ্ধের আরেক সেক্টর কমান্ডার কর্নেল তাহেরের নেতৃত্বে পাল্টা অভ্যুত্থানে সিপাহী বিপ্লবের মাধ্যমে মুক্ত হন জিয়া। এর মধ্য দিয়ে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে চলে আসেন জিয়া।
বিএনপি এই দিনকে ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ হিসেবে পালন করে।
মির্জা ফখরুল বলেন, অত্যন্ত দুঃখের কথা, ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ দিনটিকে সবসময় অবমূল্যায়ন করেছে। শুধু তাই নয়, ইদানিংকালে তারা তাদের বিভিন্ন প্রচার মাধ্যমে এদিন সম্পর্কে বিকৃত ইতিহাস বর্ণনা করছে। আমরা মনে করি, এটা শুধুমাত্র বাংলাদেশ জাতির যে স্বাধীন অস্তিত্ব এবং তার স্বাধীন স্বাতন্ত্র্য অবস্থানের যে সংগ্রাম, সেই সংগ্রামকে ব্যাহত করবে।
সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মহানগর পুলিশের কাছে দেয়া চিঠি সম্পর্কে তিনি বলেন, আমরা অনুমতি চেয়ে চিঠি দিয়েছি। ডিএমপি কমিশনার যে মিথ্যা কথা বলেছেন, এটা প্রমাণিত হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষমতাসীনরা ৭ নভেম্বরের ইতিহাস বিকৃত করছে -মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ