Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেপাটাইটিস বি ভাইরাস ইনফেকশন

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আমরা প্রতিনিয়ত জন্ডিসে আক্রান্ত হই। জন্ডিসের কারণগুলোর মধ্যে অন্যতম হেপাটাইটিস বি ভাইরাস। অতীতে ও বর্তমানে রোগ ভোগ বিবেচনায় পৃথিবীর অনেক মানুষ এই ভাইরাসে আক্রান্ত। এর ক্যারিয়ারের সংখ্যা তিনশ ষাট মিলিয়নের বেশী মানুষ। আমাদের দেশের প্রায় শতকরা পাঁচ ভাগ লোক হেপাটাইটিস বি সারফেস এন্টিজেন পজিটিভ। সারা পৃথিবীতে এই ভাইরাস আক্রান্ত মা থেকে শিশুতে আসে প্রায় শতকরা নব্বই ভাগ। তাছাড়া বিভিন্নভাবে ইঞ্জেকশন, সুচ বা যৌনতার মাধ্যমেও ছড়ায়।
বয়স্কদের ক্ষেত্রে শতকরা নববই-পঁচানববই ভাগ ছয় মাসের মধ্যে পরিপূর্ণভাবে সেরে ওঠে। বাকি পাঁচ থেকে দশ ভাগ ক্রনিক হেপাটাইটিস বি তে ভোগে। প্রতি বছর যার এক-দুই ভাগ শরীর থেকে প্রাকৃতিকভাবে নিষক্রান্ত হয় অর্থাৎ রোগী বি নেগেটিভ হয়ে যায়। ক্রনিক অবস্থায় লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের মত বড় বড় রোগগুলো দেখা যায়। “রোগ হতে না দেওয়া, রোগের চিকিৎসা থেকে সব সময় উত্তম।” এখানে তো রোগের চিকিৎসা অনেক ক্ষেত্রেই অসম্ভব। আসুন সময় মত হেপাটাইটিস বি ভ্যাকসিন দেই, ধর্মীয় চেতনায় নিরাপদ যৌন সম্পর্কে অভ্যস্থ হই।
ষ প্রফেসর ডা. এ কে এম মোখলেছুজ্জামান
কনসালটেন্ট ইন্টারনাল মেডিসিন
আসগর আলি হাসপাতাল, গেন্ডারিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেপাটাইটিস বি ভাইরাস ইনফেকশন
আরও পড়ুন