Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মন থাকল হাওরের সড়কে : প্রধানমন্ত্রী

করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় প্রস্তুত সরকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২০, ১২:০৭ এএম

ইশ! কবে যে যাব। এ সড়কে কবে যে যাব। আমার মনটা পড়ে থাকলো। এ সড়ক দিয়ে গাড়িতে করে যাব। প্রেসিডেন্টও চান আমি যেন সরাসরি যাই। আমি যাব, করোনা পরিস্থিতির উন্নতি হলে এ সড়ক দেখতে যাবো। হাওরের বিস্ময় ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম অলওয়েদার সড়কের ভিডিও চিত্র দেখে হাওর ও সড়কটির সৌন্দর্যে অভিভূতি হয়ে এমন অনুভূতি ব্যক্ত করেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়ক উদ্বোধন শেষে দেয়া ভাষণে একথা বলেন। প্রধানমন্ত্রী কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়কটিকে মুজিববর্ষে প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি উপহার হিসেবে বর্ণনা করেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম মহাসড়ক উদ্বোধন শেষে সুবিধাভোগীদের সাথে মত বিনিময়কালে তিনি বলেন, আমরা মুজিববর্ষে মহামান্য প্রেসিডেন্টের পক্ষ থেকে এটি উপহার হিসেবে দিয়েছি। এ সময় প্রেসিডেন্ট আবদুল হামিদকে এমন মহাসড়ক তৈরির উদ্যোগ নেওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা তার অনুপ্রেরণা ও উদ্যোগের কারণে রাস্তাটি নির্মাণ করতে সক্ষম হয়েছি।

এ অঞ্চলে এ জাতীয় মহাসড়ক নির্মিত হতে পারে এটা কল্পনার বাইরে ছিল উল্লেখ করে তিনি বলেন, প্রেসিডেন্টের উদ্যোগের কারণে এটি সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের সাথে সড়ক যোগাযোগ স্থাপন হওয়ায় এই মহাসড়কটি নির্মাণের কারণে এ অঞ্চলের মানুষের দুর্ভোগ দূর হয়ে যাবে। এ অঞ্চলের মানুষ এখন নাসিরনগর বা ভৈরব হয়ে দ্রæত ঢাকা যাতায়াত করতে পারবেন উল্লেখ করে তিনি বলেন, আমরা এই মহাসড়ক নির্মাণ করে একটি দুর্দান্ত যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে সক্ষম হয়েছি।

দেশের কোনো অঞ্চলের মানুষ আর অনুন্নত থাকবে না উল্লেখ করে সরকারপ্রধান বলেন, যোগাযোগ ব্যবস্থা ভালো হলে দেশের অর্থনৈতিক অবস্থাও ভালো হবে। হাওর এলাকায় কৃষিভিত্তিক শিল্প কারখানা ও গড়ে তুলতে চায় সরকার। যেখানে যে পণ্যটা উৎপন্ন হয় সেখানেই সে শিল্প গড়ে তোলার দিকে সরকার নজর দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যেহেতু হাওরে একটা বিশাল মৎস ভান্ডার রয়েছে তাই এই মৎস উত্তোলন, লালন-পালন ও মৎস প্রক্রিয়াজাতকরণ এবং বাজারজাতকরণের সুবিধা হয় সেই লক্ষ্যেই আমরা এই অঞ্চলে শিল্প কারখানা গড়ে তুলতে চাই।

তিনি বলেন, কৃষি পণ্যের ওপর নির্ভরশীল অঞ্চলগুলোতে গড়ে তুলবো খাদ্য এবং কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প। কারণ, শুরু কৃষির ওপর নির্ভরশীল থাকলেই হবে না। পণ্য উৎপাদন, বাজারজাত এবং বিদেশে রপ্তানীর মাধ্যমে বৈদেশিক মুদ্রা আমাদের অর্জন করতে হবে-সেদিকে লক্ষ্য রেখেই আরো অনেক কর্মসূচি আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। রাস্তা তৈরি হয়ে যাওয়ায় অষ্টগ্রামের বিখ্যাত পনির এখন কেবল ঢাকা শহরেই নয় বিদেশেও রপ্তানী করা সম্ভব হবে অর্থাৎ অর্থনৈতিক ভাবে এই অঞ্চলের মানুষ যেন আরো সমৃদ্ধশালী হয় সেটাই আমরা করতে চাচ্ছি-বলেন শেখ হাসিনা

এ সময় করোনাভাইরাস প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার আসন্ন শীতে কোভিড -১৯ এর সেকেন্ড ওয়েভ কার্যকরভাবে মোকাবেলার জন্য জেলা হাসপাতালগুলোকে আইসিইউ এবং প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহের ব্যবস্থাসহ প্রস্তুত রাখার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, গত শীতে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হয়েছিল। করোনাভাইরাস আবার শীতকালে আসতে পারে, সেটা মাথায় রেখে প্রতিটি জেলা হাসপাতালে আইসিইউ নির্মাণ থেকে শুরু করে অক্সিজেনের ব্যবস্থাসহ তাৎক্ষণিক সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা করে দিচ্ছি।

তিনি বলেন, আমরা হাসপাতালগুলোতে ইতোমধ্যে ২ হাজার ডাক্তার এবং ৩ হাজার নার্স নিয়োগ দিয়েছি। করোনাভাইরাস কেবল বাংলাদেশেই নয় সমগ্র বিশে^ই ক্ষতির একটি কারণ হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সব থেকে কষ্টের একটা বিষয় হচ্ছে আমাদের ছোট ছোট ছেলে-মেয়েরা স্কুলে যেতে পরছে না। কলেজ-বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারছে না। তাদের পড়াশোনা ক্ষতিগ্রস্থ হচ্ছে। তিনি বলেন, তারপরেও আমরা চাচ্ছি তাদের পড়াশোনাটা যাতে চলমান থাকে সেজন্য সংসদ টেলিভিশনের মাধ্যমে পাঠ্যক্রম চলছে। প্রধানমন্ত্রী পরে উপকারভোগী, স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন শ্রেনী পেশার মানুষের সঙ্গে ভিডিও কনফারেন্সে মত বিনিময় করেন।

সড়ক ও জনপথ অধিদপ্তর ৮৭৪ দশমিক ০৮ কোটি টাকা ব্যয়ে ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়কটি নির্মাণ করেছে। ২০১৬ সালের ২১ এপ্রিল ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক প্রকল্পের নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। হাওরের বুক চিরে চলে যাওয়া ২৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এ অলওয়েদার সড়কে ৫৯০ দশমিক ৪৭ মিটার দীর্ঘ তিনটি পিসি গার্ডার, ১৯০ মিটার দীর্ঘ ৬২টি আরসিসি বক্স কালভার্ট, ২৬৯ দশমিক ৬৮ মিটার দীর্ঘ ১১টি আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণ করা হয়েছে। এরমধ্যে ২৬১ দশমিক ৮১ মিটার দীর্ঘ ভাতশালা সেতু, ১৭১ দশমিক ৯৬৪ মিটার ঢাকী সেতু ও ১৫৬ দশমিক ৭২ মিটার দীর্ঘ ছিলনী সেতু মহাসড়কের সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। বর্ষায় ভাঙন থেকে সড়ক রক্ষায় ৭ দশমিক ৬০ লাখ বর্গমিটার সিসি বøক দিয়ে ¯েøাপ প্রটেকশনের কাজ করা হয়েছে।

কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম উপজেলা যেন সৌন্দর্যের লীলাভূমি। শুকনো মৌসুমে মাইলের পর মাইল ফসলি জমি, যেখানে সবুজ আর সোনালি রং মিলেমিশে একাকার। হাওরের বুকে বিশাল খোলা আকাশের রূপে মুগ্ধ ভ্রমণ পিপাসুরা। কখনো ঝকঝকে নীল আকাশ, কখনো আকাশে সাদা মেঘের ভেলা। ভোরের সূর্য আর গোধূলীতে ভিন্ন রূপে সাজে হাওরের আকাশ।

বর্ষায় মাইলের পর মাইল বিস্তির্ণ জলরাশি, বর্ষা শেষে জলকাদা আর শুকনো মৌসুমে ফসলি জমি। বর্ষায় নৌকা আর অন্য ঋতুতে পায়ে হাঁটা ছাড়া চলাচলের উপায় ছিল না হাওরবাসীর। নতুন সড়ক নির্মিত হওয়ায় হাওরের সৌন্দর্য উপভোগ করতে প্রায় প্রতিদিন হাজার হাজার পর্যটক সমাগম হচ্ছে। স্থানীয়দের কথায়, দৃষ্টিনন্দন রাস্তাটির সুবাদে জীববৈচিত্রে পরিপূর্ণ হাওরের সৌন্দর্য বেড়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমদ কায়কাউস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং সড়ক ও জনপথ বিভাগের সচিব মো.নজরুল ইসলাম প্রকল্পের পর একটি সংক্ষিপ্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.আব্দুস সোবহান গোলাপ, পিএমও সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং প্রেস সচিব ইহসানুল করিম এ সময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Feroz Ahmed ৯ অক্টোবর, ২০২০, ৩:১৪ এএম says : 0
    এই নান্দনিক সড়ক বাংলাদেশ সহ সারা বিশ্ববাসীকে মুগ্ধ করবে। এর বৈচিত্র্যময় দৃশ্য। ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী মহোদয় কে এমন একটি সড়ক নির্মাণ করে দেয়ার জন্য।
    Total Reply(0) Reply
  • Sumaiya Afrin ৯ অক্টোবর, ২০২০, ৩:১৪ এএম says : 0
    সত্যি অনেক সুন্দর
    Total Reply(0) Reply
  • Wahedul Islam ৯ অক্টোবর, ২০২০, ৩:১৫ এএম says : 0
    আমার নেত্রী আমার অহংকার, আওয়ামীলিগ সরকার বারবার দরকার, আপনার হতে যেত দিন তাকবে দেশ পথ হারাবে না বাংলাদেশ ।
    Total Reply(0) Reply
  • Md Jalal ৯ অক্টোবর, ২০২০, ৩:১৬ এএম says : 0
    মাশাআল্লাহ মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে জবাবে বাংলাদেশের দোয়া রইলো মাননীয় প্রধানমন্ত্রীর জন্য
    Total Reply(0) Reply
  • বান্নাহ ৯ অক্টোবর, ২০২০, ৩:১৮ এএম says : 0
    করোনার ব্যাপারে সরকারসহ সবাইকে আরও বেশি সতর্ক হতে হবে।
    Total Reply(0) Reply
  • Maahi Ahmed ৯ অক্টোবর, ২০২০, ৭:১৩ এএম says : 0
    Congratulations best wishes honourable prime minister Sheikh Hasina
    Total Reply(0) Reply
  • Rana Rahman ৯ অক্টোবর, ২০২০, ৭:১৩ এএম says : 0
    এটা করতে পারেছে একমাত্র আওয়ামী লীগ সরকার ই ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Arafat Hossain Milad ৯ অক্টোবর, ২০২০, ৭:১৩ এএম says : 0
    অভিনন্দন ও শুভেচ্ছা রইলো
    Total Reply(0) Reply
  • রাজিব বঙ্গবন্ধুর সৈনিক ৯ অক্টোবর, ২০২০, ৭:১৪ এএম says : 0
    জনবান্ধব আওয়ামী লীগের সরকার তথা রাস্ট্র নায়ক দেশরত্ন জননেত্রী বিশ্ব মানবতার জননী শেখ হাসিনার জন্য,,,, বাংলাদেশ ধন্য।
    Total Reply(0) Reply
  • Jahid Hossain ৯ অক্টোবর, ২০২০, ৭:১৪ এএম says : 0
    অভিনন্দন ও শুভেচ্ছা মাননীয় প্রধানমন্ত্রী। আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। জয়বাংলা জয় বঙ্গবন্ধু জয়তু শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Rasel Kabir Munna ৯ অক্টোবর, ২০২০, ৭:১৪ এএম says : 0
    ইনশাআল্লাহ আপনার সপ্নসাধ পূরণ হউক সে প্রত্যাশায় মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের নিকট সুযোগ জানাবো নিশ্চয়ই হবেই হবে মোদের জয় বাংলার জয়।
    Total Reply(0) Reply
  • Nur Alam Bappy ৯ অক্টোবর, ২০২০, ৭:১৫ এএম says : 0
    দুর্বার গতিতে উন্নয়নের দ্বারা অব্যাহত রাখার জন্য গোপালগঞ্জবাসীর পক্ষ থেকে অনেক অনেক শুভ কামনা আর ভালবাসা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য। আল্লাহ পাক আপনার নেক হায়াত দান করুন। আমিন
    Total Reply(0) Reply
  • SHAMSUDDIN MOHAMMAD AZAD ৯ অক্টোবর, ২০২০, ৯:১৫ এএম says : 0
    ইনশাআল্লাহ আপনার সপ্নসাধ পূরণ হউক সে প্রত্যাশায় মহান আল্লাহ রাব্বুল আল-আমীনের নিকট সুযোগ জানাবো নিশ্চয়ই হবেই হবে মোদের জয় বাংলার জয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাওর

২৭ এপ্রিল, ২০২২
২৫ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
২১ এপ্রিল, ২০২২
২০ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ