Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

মার্কিন সেনা বহিষ্কৃত
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইন থেকে বহিষ্কৃত হয়েছে হত্যাকান্ডে অভিযুক্ত মার্কিন সেনা জোসেফ। ২৫ বছর বয়সী মার্কিন মেরিন সেনা ল্যান্স কর্পোরাল জোসেফ স্কট পেমবারটোন ২০১৪ সালে ফিলিপিনো নারী জেনিফার লডকে হত্যা করেন এবং সম্প্রতি ফিলিপাইনের আদালতে দোষী প্রমাণিত হন। কিন্তু প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে তাকে নিঃশর্ত ক্ষমা করে দেন। অভিযুক্ত সেনাকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরে নেয়া হয় এবং সেখান থেকে তাকে একটি সামরিক বিমানে করে দেশে ফেরত নিয়ে যায় মার্কিন সশস্ত্র বাহিনী। ব্যাংকক পোস্ট।


নেপালে নিহত ১২
ইনকিলাব ডেস্ক : নেপালে ভারি বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে রোববার অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছে আরো অন্তত ২১ জন। নিহতদের মধ্যে ১০ জন রাজধানী কাঠমান্ডু থেকে ১০০ কিলোমিটার পূর্ব দিকে বরাহবিসেতে মারা গেছে। এছাড়া উত্তর-পশ্চিমাঞ্চলীয় বাগলুঙ্গে ভূমিধসে মারা গেছে দুজন। উদ্ধারকারীরা বলেছেন, রোববার গভীর রাতে হঠাৎ ভূমিধস হওয়ায় গ্রামবাসীরা নিরাপদ স্থানে যেতে পারেননি। ওয়াস্তি বলেছেন, নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। এএফপি।


যুক্তরাষ্ট্রের আহবান
ইনকিলাব ডেস্ক : লেবাননের ইরান সমর্থিত শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে নিষিদ্ধ তালিকাভুক্ত করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ আহবান জানিয়েছেন। পম্পেও বলেন, হিজবুল্লাহর গোটা অস্তিত্বকে সন্ত্রাসী মনে করতে হবে। এটির রাজনৈতিক ও সামরিক অংশের মধ্যে কোনও পার্থক্য করা যাবে না। দলটি এখন ইউরোপ থেকে সামরিক প্রযুক্তি ও বাজেট সংগ্রহ করার কাজে ব্যস্ত রয়েছে। রয়টার্স।


৩ সৈন্য নিহত
ইনকিলাব ডেস্ক : লেবাননে পলাতক এক জঙ্গির খোঁজে অভিযানে চালাতে গিয়ে সেনাবাহিনীর তিন সৈন্য নিহত হয়েছেন। রোববার দেশটির উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে বলে রাতে এক বিবৃতিতে জানিয়েছে সেনাবাহিনী। বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, উত্তরাঞ্চলীয় ট্রিপালি শহরের নিকটবর্তী মিনেহ জাবাল আল বেদাবি এলাকায় ওই বাড়িতে অভিযান চালানোর সময় লেবানন সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগের টহল দলের ওপর গুলিবর্ষণ ও হাতবোমা ছোড়া হয়। এতে তিন সৈন্য নিহত ও অপর একজন গুরুতর আহত হন। রয়টার্স।


বেলারুশে ধরপাকড়
ইনকিলাব ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বৈঠককে সামনে রেখে রাজধানী মিনস্কে বিক্ষোভ করেছে কয়েক লাখ মানুষ। বিক্ষোভকারীদের দমনে ব্যাপক ধরপাকড় শুরু করেছে পুলিশ। রাজধানী কেন্দ্রীয় স্কয়ারে বিক্ষোভকারীদের প্রবেশ ঠেকাতে দাঙ্গা পুলিশ বিভিন্ন সড়কে কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রেখেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘রাজধানীর বিভিন্ন জেলা থেকে প্রায় ২৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।’ আল-জাজিরা।


গুপ্তচরের পরিচয় প্রকাশ
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার বৃহত্তম তেল শোধনাগার কমপ্লেক্সের কাছ থেকে আটক মার্কিন গুপ্তচরের নাম ও পরিচয় প্রকাশ করেছে কারাকাস সরকার। দেশটির সরকারপন্থি পত্রিকান্ড ‘উলতিমাস নোতিসিয়াস’ জানিয়েছে, গত বৃহস্পতিবার অপর তিন ব্যক্তিসহ আমেরিকার যে গুপ্তচরকে আটক করা হয়েছে তার নাম জন হিথ ম্যাটিউ এবং সে মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য। তাকে সহযোগিতাকারী তিন ব্যক্তির মধ্যে একজন ভেনিজুয়েলার ন্যাশনাল গার্ড বাহিনীর একজন সার্জেন্ট মেজর। ভেনিজুয়েলার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ফ্যালকন ও জুলিয়া প্রদেশের মধ্যে যাতায়াত করার সময় তাদেরকে আটক করা হয়। শুক্রবার এক ভাষণে তাদের আটকের খবর দিয়েছিলেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। রয়টার্স।


কানাডায় বিক্ষোভ
ইনকিলাব ডেস্ক : কানাডায় স্থায়ীভাবে বসবাসের অনুমতির (পার্মান্যান্ট রেসিডেন্টশিপ-পিআরও) শর্ত শিথিল করার দাবিতে বর্তমান এবং সাবেক শিক্ষার্থীরা বিক্ষোভ করেছেন। টরন্টোতে কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ডর অফিসের সামনে শনিবার বিক্ষোভ করেছেন বিদেশি শিক্ষার্থীরা। বিক্ষোভকারীরা কানাডার অভিবাসন আইন পরিবর্তনের দাবি জানান। শ্রমবাজার ঘুরে না দাঁড়ানো পর্যন্ত স্থায়ীভাবে বসবাসের অনুমতি পাওয়ার শর্ত শিথিলের দাবিও জানিয়েছেন শিক্ষার্থীরা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ