Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপনির্বাচনের তফসিল ঘোষণা

ঢাকা-৫ ও নওগাঁ-৬

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ঢাকা-৫ (ডেমরা এলাকা) ও নওগাঁ-৬ (রাণী নগর ও আত্রাই উপজেলা) শূন্য আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। উপনির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর এই দুই আসনের উপনির্বাচনে ভোট নেওয়া হবে। দুই আসনেই ভোটারদের ভোট দিতে হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

গতকাল নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। আসন দুইটিতে মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ১৭ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ সেপ্টেম্বর। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হলে তার বিরুদ্ধে আপিল করা যাবে ২১ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তি হবে ২৪ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে। ২৭ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। এদিন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে।

ঢাকা-৫ আসনটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৫০, ৬৩, ৬৪ ও ৬৬ থেকে ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। গত নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে নৌকার প্রার্থী হাবিবুর রহমান মোল্লা নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। অন্যদিকে রাণী নগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন ইসরাফিল আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচ

২ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ