Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আগস্টে মূল্যস্ফীতি বেড়েছে ০.১৫ ভাগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৪ পিএম

চলতি বছরের আগস্ট মাসে মূল্যস্ফীতি শূন্য দশমিক ১৫ ভাগ বেড়ে পাঁচ দশমিক ৬৮ ভাগ হয়েছে। জুলাই মাসে মূল্যস্ফীতির হার ছিল পাঁচ দশমিক ৫৩ ভাগ। মঙ্গলবার (১ আগস্ট) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ তথ্য জানানো হয়।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় অংশগ্রহণ করেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়‚ন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিমসহ অনেকে।

এদিন একনেক সভায় মোট পাঁচটি মন্ত্রণালয়ের দুটি নতুন ও চারটি সংশোধিত প্রকল্প অনুমোদন পায়। ছয়টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৬২৮ কোটি ৯৯ লাখ টাকা। এর মধ্যে সরকারের অর্থায়ন দুই হাজার ৭১ কোটি ১০ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা চার হাজার ৫৯৩ কোটি ৮৯ লাখ।

প্রকল্পসমূহ হলো— সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মতলব-মেঘনা-ধনাগোদা-বেড়ীবাঁধ (জেড-১০৬৯) সড়ক উন্নয়ন ও স¤প্রসারণ এবং সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ চার লেনে উন্নীতকরণ; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সারা দেশে পুকুর, খাল উন্নয়ন (১ম সংশোধিত); খাদ্য মন্ত্রণালয়ের আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ (২য় সংশোধিত); পানিসম্পদ মন্ত্রণালয়ের ঢাকাÐনারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকার নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন (২য় পর্যায়) (১ম সংশোধিত) এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা স¤প্রসারণ (২য় পর্যায়) (২য় সংশোধিত) প্রকল্প।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যস্ফীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ