Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বিদ্যুৎহীন সিরিয়া

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় আরব গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের ঘটনায় বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে গোটা দেশ। রবিবার রাতে এ বিস্ফোরণ হয়। একে সন্ত্রাসী হামলা বলে সন্দেহ করছে সিরীয় সরকার। সোমবার অন্তত দুইজন মন্ত্রীকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এসব তথ্য জানিয়েছে। কয়েকটি পাওয়ার স্টেশনে ক্রমান্বয়ে পুনঃসংযোগ দেওয়া হয়েছে এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। সানা।


সেই মার্কিন ঘাঁটি
ইনকিলাব ডেস্ক : ইরানের হামলার শিকার সেই মার্কিন ঘাঁটি ইরাকের কাছে হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথবাহিনী। রোববার ইরাকি সেনাবাহিনীকে ঘাঁটিটি বুঝিয়ে দেয়া হয়। এ নিয়ে চলতি বছর সাতটি ঘাঁটি হস্তান্তর করেছে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী। ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের কমান্ডার কাসেম সোলাইমানি। ৮ জানুয়ারি প্রতিশোধম‚লক হামলা চালায় ইরান। লক্ষ্যবস্তু করা হয় ইরাকের তাজি নামক এ ঘাঁটিকে। ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ঘাঁটির অবকাঠমোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। রয়টার্স।


ফের হাসপাতালে
ইনকিলাব ডেস্ক : করোনা মহামারির মধ্যে অতিরিক্ত কাজের চাপে অবসাদে ভুগছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। গত সপ্তাহে হাসপাতালে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পর সোমবার আবারও রাজধানী টোকিওর একটি হাসপাতালে গিয়েছিলেন শিনজো অ্যাবে। জানা গেছে অন্ত্রের রোগে ভুগছেন তিনি। চলতি মাসের শুরুর দিকে জাপানের ইংরেজি সাপ্তাহিক পত্রিকা ফ্লাশের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ জুলাই প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে তার কার্যালয়ে রক্তবমি করেন। ওই সংবাদের পর থেকেই অ্যাবের শারীরিক অবস্থা নিয়ে গুঞ্জন
শুরু হয়। কিয়োডো।


তিন বছর
ইনকিলাব ডেস্ক : মালিতে তিন বছর ক্ষমতায় থাকতে চায় সেনাবাহিনী। তারপর তারা ক্ষমতার হস্তান্তর করবে। পশ্চিম আফ্রিকা রিজিওনাল ব্লকের সাথে আলোচনার পর এই প্রস্তাব দিয়েছে সেনাশাসকরা। গত মঙ্গলবার রক্তপাতহীন বিদ্রোহে প্রেসিডেন্ট ইব্রাহিম কেইটাকে ক্ষমতাচ্যুত করে মালির বিদ্রোহী সেনাবাহিনী। প্রধানমন্ত্রী বাউবাউ কিসেকেও ধরে নিয়ে গেছিল তারা। এরপর পশ্চিম আফ্রিকা রিজিওনাল ব্লক সেনা কর্তাদের সাথে আলোচনা শুরু করে। সেখানে সেনাবাহিনী প্রস্তাব দেয়, তিন বছর পরে তারা শাসন ক্ষমতা হস্তান্তর
করবে। ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ