Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পুনরায় নির্বাচনের দাবিতে বেলারুশে দেড় লাখ মানুষের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২০, ১২:২৬ পিএম

সরকারের চরম হুঁশিয়ারী সত্ত্বেও বেলারুশের রাজধানী শহর মিনস্কে গতকাল রোববার দেড় লাখ মানুষের বিশাল বিক্ষোভ প্রতিবাদ অনুষ্ঠিত হয়েছে। যা বেলারুশের ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভ বলে জানানো হয়েছে।

ডিডাব্লিউর প্রতিনিধি নিক কনোলি জানিয়েছেন, সত্যিই বিশাল সমাবেশ ছিল। মাস কয়েক আগেও ভাবা যায়নি, বেলারুশে এত বড় বিক্ষোভ হতে পারে। তবে যাঁর পদত্যাগের দাবিতে এই বিক্ষোভ, সেই প্রেসিডেন্ট লুকাশেঙ্কো এখনো তাঁর মনোভাবে অনড়। রাষ্ট্রায়ত্ত্ব সংবাদসংস্থা একটি ভিডিও আপলোড করেছে। যেখানে দেখা যাচ্ছে, লুকাশেঙ্কো প্রেসিডেন্ট হাউসের চত্বরে একটি হেলিকপ্টার থেকে নামলেন। তাঁর হাতে কালাশনিকভ অটোমেটিক রাইফেল।
রোববার দেশটির সংবাদমাধ্যমে একসময় জলকামানসহ সশস্ত্র নিরাপত্তারক্ষীদের ছবি দেখানো হয়। তবে শেষ পর্যন্ত বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়নি।
এক বিক্ষোভকারী ডিডাব্লিউকে জানিয়েছেন, ''লুকাশেঙ্কো ৮০ শতাংশ ভোট পেয়েছেন দেখে আমি অবাক। এটা মিথ্যা ছাড়া আর কিছু হতে পারে না। এই নির্বাচন একেবারেই অবাধ হয়নি। আমি ওদের ক্ষমা করতে পারব না।''
ডিডাব্লিউর প্রতিনিধি জানিয়েছেন, সেনা মোতায়েনের খবরে বিক্ষোভকারীদের ক্ষোভ আরো বাড়ে। এতদিন শুধু পুলিশ মোতায়েন করা হতো। রোববার থেকে সেনাও মোতায়েন করা হলো। অথচ, বিক্ষোভকারীরা নিরস্ত্র। এর আগেই শনিবার সরকারি মিডিয়া জানিয়েছিল, লুকাশেঙ্কো প্রতিরক্ষা মন্ত্রককে নির্দেশ দিয়েছেন, কড়াহাতে বিক্ষোভ মোকাবিলা করতে হবে। এ সবই ছিল লোককে ভয় দেখানোর অঙ্গ। তা সত্ত্বেও বিক্ষোভকারীর সংখ্যায় রেকর্ড বৃদ্ধি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ