Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডাক বিভাগের ডিজির শাস্তি নিশ্চিতে লিগ্যাল নোটিশ

গণভবনের অনুষ্ঠানে করোনা পজেটিভ নিয়ে যোগদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

করোনা পজেটিভ নিয়ে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকারী ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর (এস এস) ভদ্রকে চাকরি থেকে বরখাস্ত এবং তাকে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে সরকারকে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গতকাল (শনিবার) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্ম কাউছার এ নোটিশ দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক এবং আইইডিসিআরের পরিচালককে ই-মেইলে এ নোটিশে বিবাদী করা হয়েছে। প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবেÑ মর্মে হুঁশিয়ারি দেয়া হয়।

নোটিশে দৈনিক ইনকিলাবে গত ১৮ আগস্ট প্রকাশিত ‘করোনা পজেটিভ নিয়ে গণভবনের অনুষ্ঠানে ডাক বিভাগের ডিজি’ শীর্ষক প্রতিবেদন এবং পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়টি উল্লেখ করা হয়। বলা হয়, গত ১৪ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিশেষ স্মারক ডাকটিকিট, ডাটা কার্ড উন্মোচনের উদ্বোধনী কাজে গণভবনে যান সুধাংশু শেখর ভদ্র। সেখানে তিনি প্রধানমন্ত্রীর অনেক কাছাকাছি অবস্থান করেন। কিন্তু সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৬ ধারা অনুযায়ী তার কর্মকাÐ একটি অপরাধ এবং উক্ত আইন অনুযায়ী তিনি তার তথ্য গোপন করেছেন যা শাস্তিযোগ্য অপরাধ।

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত তথ্য অনুযায়ী ১১ আগস্ট আইইডিসিআর করোনা পরীক্ষার জন্য এস এস ভদ্রের নমুনা সংগ্রহ এবং ১৩ আগস্ট সন্ধ্যায় উক্ত রিপোর্ট তাকে দেয়া হয়। রিপোর্ট অনুযায়ী তিনি করোনা পজিটিভ ছিলেন। কিন্তু উক্ত রিপোর্টের তথ্য গোপন করে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ এবং প্রধানমন্ত্রীর খুব কাছাকাছি দাঁড়িয়েছেন যা শুধু বেআইনিই শুধু নয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নিরাপত্তা এবং স্বাস্থ্যের জন্য চরম ঝুঁকি বহন করে। যেহেতু আগস্ট একটি শোকের মাস। এ মাসে দেশের ইতিহাসে বিভিন্ন বর্বরতম হত্যাকাÐ ঘটেছে।

বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার জন্য বারবার স্বাধীনতাবিরোধী চক্র আগস্টকে বেছে নিয়ে থাকেন। এমন পরিস্থিতিতে একজন করোনা আক্রান্ত ব্যক্তি প্রধানমন্ত্রীর কাছাকাছি যাওয়ায় উদ্দেশ্য সম্পর্কে দেশবাসীর মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। কেন এবং কোন উদ্দেশ্যে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলেন সে বিষয়টি পরিষ্কার হওয়া জাতীয় স্বার্থেই প্রয়োজন।

একই সঙ্গে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নিরাপত্তা ব্যবস্থা কতটা কার্যকরী সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। এ কারণেই বিষয়টির তদন্ত হওয়া প্রয়োজন। এসব বিষয় উল্লেখ করে কমিটি গঠনের মাধ্যমে তদন্ত এবং এস এস ভদ্রকে ২০১৮ সালের আইন অনুযায়ী বিচারের আওতায় এনে যথাযথ শাস্তি নিশ্চিতের অনুরোধ জানানো হয়েছে। তদন্ত চলাকালীলে তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্তের জন্য অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়ে কোন কোন জায়গায় ঘাটতি রয়েছে সেগুলো চিহ্নিত করে সংস্কারের জন্য অনুরোধ জানানো হয়েছে।

 

 



 

Show all comments
  • Siam ২৩ আগস্ট, ২০২০, ২:১৭ এএম says : 0
    দাদার হাত ভারত পর্যন্ত লম্বা,,দেখি শেষ পর্যন্ত কি হয়।
    Total Reply(0) Reply
  • Nayon Miji ২৩ আগস্ট, ২০২০, ২:১৮ এএম says : 0
    বি এন পি জামাত থেকে ঘুষ খেয়েছে হেতে
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan ২৩ আগস্ট, ২০২০, ২:১৮ এএম says : 0
    তেল দিতে গিয়ে এখন নিজেই সেই তেল জ্বলতেছে
    Total Reply(0) Reply
  • Makbul Hossain ২৩ আগস্ট, ২০২০, ২:১৯ এএম says : 0
    B n p/ Jamat ওকে ঐখানে পাঠিয়েছে। যদিও হাসান মাহমুদ সাহেব এখনও বলেন নাই।।।।।
    Total Reply(0) Reply
  • Shihab Ahmed ২৩ আগস্ট, ২০২০, ২:১৯ এএম says : 0
    প্রধানমন্ত্রীর অফিস থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলেই তেলবাজ আইনজীবিরা তেল মারার সুযোগ পাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Ahmad Anam ২৩ আগস্ট, ২০২০, ২:১৯ এএম says : 0
    সত্যি সত্যিই যদি সংক্রমণ ছড়ায় 'তাইলে ওর খবর আছে!
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan Dipo ২৩ আগস্ট, ২০২০, ২:১৯ এএম says : 0
    ২০ দিন করে সবাইকে কোয়ারান্টাইনে রাখা উচিৎ। আর ওনাকে সাময়িক বহিষ্কার করা উচিৎ
    Total Reply(0) Reply
  • Kamrul Islam ২৩ আগস্ট, ২০২০, ২:২০ এএম says : 0
    গণভবনের ঢুকেছেন সেই জন্য আপনাকে ধন্যবাদ কিন্তু আরো ধন্যবাদ দিতাম যদি আওয়ামীলীগের হাই কমান্ডের সকল নেতৃবৃন্দের সাথে আলিঙ্গন করতে পারতেন
    Total Reply(0) Reply
  • Kamal Hossain ২৩ আগস্ট, ২০২০, ২:২০ এএম says : 0
    একজন ডিজির বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার লোকের অভাব নেই। লিগ্যাল নোটিশ কেন? সংক্ষুব্ধ ব্যক্তির কি ক্ষতি হয়েছে?
    Total Reply(0) Reply
  • Roksana Akter ২৩ আগস্ট, ২০২০, ২:২১ এএম says : 0
    উনাকে একলক্ষ টাকা পুরস্কৃত করার জন্য জোরদার দাবী জানাচ্ছি, উনি সত্যিকারের বীর
    Total Reply(0) Reply
  • মেহেদী ২৩ আগস্ট, ২০২০, ৮:৩৫ এএম says : 0
    আওয়ামী লীগের জন্য করোনার চেয়ে শক্তিশালী, এজন্যই সে অনুষ্ঠানে যোগদান করেছে হয়তো।
    Total Reply(0) Reply
  • হিমেল ২৩ আগস্ট, ২০২০, ১০:৪৯ এএম says : 0
    এই লোকের বিচারের আগে প্রমান করতে হবে আইন সবার জন্য সমান যদি তা প্রমানে ব্যার্থ হয় তাইলে বিচার না করে যা ইচ্ছে একটা সাজা দিলেই হলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ