Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমিহীন সেজে দম্পতির কান্ড

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

কুমিল্লায় ভূমিহীন সেজে খাসজমি বাগিয়ে নিয়েছে স্বামী-স্ত্রী। ঐ দম্পতি দুর্গাপুর ইউনিয়নের রঙ্গপুর মৌজার মদিনগর, হালিমানগর গ্রামের খাসজমি বাগিয়ে নেন।

জানা গেছে, রংপুর গ্রামের মৃত রমজান আলীর ছেলে মো. বাবুল নিজেকে ভূমিহীন ও অসচ্ছল দেখিয়ে রঙ্গপুর মৌজার মদিনগর হালিমানগরে ৪ শতক জমি এবং তার স্ত্রী সেলিনা আক্তারকেও একি কায়দায় ৩ শতক খাস জমি পান।
খোঁজ নিয়ে জানা গেছে, বাবুল ও তার স্ত্রী সেলিনা প্রকৃত ভূমিহীন নন। তাদের নামে রঙ্গপুর মৌজায় সাবেক দাগ নং ৬১, বিএস দাগ-২৪, দলিল নং-৩৬৪২, সাবেক দাগ ৬৮/৮, বিএস দাগ-৩৫, দলিল নং-৪০৪৪ এবং একই মৌজায় ১৬৪৮ নং দলিল ও ১৬৪৯ নং দলিল মূলে জমি রয়েছে। এসব জমি থেকে বেশ কিছু খাসজমি পাওয়ার পর ২০১৮ সাল থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে বিভিন্ন জনের কাছে বিক্রি করেছেন।
এদিকে গত ১৫ জুলাই ৩নং দুর্গাপুর ইউনিয়নের সমতা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি আলী আশরাফ কুমিল্লা জেলা প্রশাসক বরাবর মো. বাবুল ও তার স্ত্রী সেলিনা আক্তার প্রকৃত ভূমিহীন নন উল্লেখ করে তাদের বন্দোবস্ত বাতিলের আবেদন করেন। বিষয়টি আমলে নিয়ে প্রশাসন কাজ শুরু করে। এ বিষয়ে জানতে চাইলে দুর্গাপুর ইউনিয়ন ভ‚মি অফিসের তহশীলদার আবদুল মালেক মুঠোফোনে বলেন, ভ‚মিহীন হিসেবে বন্দোবস্ত পাওয়া বাবুল ও তার স্ত্রীর প্রায় ১৭ শতক জমির মালিকানা বিষয়ে কাগজপত্র পাওয়া গেছে। সেই হিসেবে তারা প্রকৃত ভূমিহীন নন। মিথ্যা তথ্য দিয়ে তারা খাসজমি নিয়েছেন। বিষয়টি এসিল্যান্ড স্যারকে অবগত করার পর ৪/৫দিন আগে এব্যাপারে রিপোর্ট জমা দেয়া হয়েছে। লিজ বাতিলের বিষয়টি কমিটি দেখবে।
ইউনিয়ন ভূমি অফিসের ওই কর্মকর্তা আরও বলেন, রঙ্গপুর মৌজায় সরকারি জমি পরিমাপ করে লাল পতাকা ও সাইনবোর্ড লাগানো হয়েছে। এছাড়াও সরকারি সম্পত্তিতে একটি সমিতির অবৈধ স্থাপনাও ভেঙ্গে অপসারণ করা হয়েছে। এদিকে স্থানীয়রা মিথ্যা তথ্য দিয়ে ভূমিহীন সেজে খাসজমি পাওয়া ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিহীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ