Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৌতূহলের সফরে শীতল বৈঠক

দু’দেশের পররাষ্ট্র সচিবের আলোচনা সীমান্ত হত্যাকান্ড নিয়ে উদ্বেগ জানিয়েছি : মাসুদ বিন মোমেন ষ দু’দেশের সম্পর্কের সোনালি অধ্যায় চলছে : হর্ষবর্ধন শ্রিংলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফল নিয়ে নজীরবিহীন কৌতূহল, উত্তাপ, গোপনীয়তা ও মিডিয়ায় তোলপাড় মানুষ প্রত্যক্ষ করলো দেশের মানুষ। কয়েক বছর আগেও হর্ষবর্ধন শ্রিংলা ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের হাইকমিশনার ছিলেন। তারপর শ্রিংলার হঠাৎ ঢাকা সফর নিয়ে উত্তাপের শেষ ছিল না। চীনের প্রতি দক্ষিণ স যখন এশিয়ার পাকিস্তান, শ্রীলংকা, নেপাল প্রকাশ্য সমর্থন দিয়েছে; তখন হঠাৎ করে ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর বাড়তি উত্তাপ ছড়ায়।

কারণ ভারতের খুবই প্রয়োজন বাংলাদেশের সমর্থন। এছাড়াও শ্রিংলার গুরুত্বপূর্ণ বৈঠকের খবর প্রথমে গোপন রাখায় কূটনৈতিক ও পর্যবেক্ষকদের মধ্যে সেই কৌতুহল আরো বেড়ে যায়। তবে মিডিয়ায় বোমা ফাঁটানো ‘উত্তাপ’ এর ফলাফল কার্যত মূসির প্রসবের মতোই হয়েছে। পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের পর করোনাভাইরাসর টিকা তথা চীনের ভ্যাকসিনের বদলে ভারতের ভ্যাকসিন নেয়া ইংগিত দেয়া হয়েছে। বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন, হর্ষবর্ধন শ্রিংলা কি মন্ত্রণা দিয়ে এসেছেন? ভারত কী করোনার ভ্যাকসিন উদ্ভাবন করেছে? নাকি চীনকে ঠেকাতে রাশিয়ার তৈরি ভ্যাকসিন বাংলাদেশে বিক্রিতে মধ্যস্বত্তভোগীর ভূমিকা পালন করতে চায়? শ্রিংলার সফর নিয়ে যে কৌতুহল সৃস্টি হয় তা বৈঠকের শীতল আলোচনায় যেন চুপসে গেছে।

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক হোটেল সোনারগাঁয়ে অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, দুই দেশের মধ্যে সোনালী অধ্যায় চলছে। তবে চলতি বছরের শুরু থেকে সীমান্তে অনাকাক্ষিত হত্যাকান্ড বেড়ে যাওয়ায় উদ্বেগের কথা তোলা হয়েছে। বৈঠকে উদ্বেগের বিষয়টি সফররত ভারতের পররাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষণ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তবে বৈঠকে তিস্তা নদীর পানি বণ্টন বিষয়ক চুক্তি নিয়ে কোনো আলোচনা হয়নি।

হর্ষ বর্ধন শ্রিংলা : হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে ভারতে উৎপাদন করা করোনাভাইরাসের ভ্যাকসিন অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ পাবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। এক প্রশ্নের জবাবে ভারতের পররাষ্ট্র সচিব বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কে কোনো দূরত্ব তৈরি হয়েছে বলে আমি মনে করি না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তা স্পষ্ট হয়েছে। দু’ দেশের পারস্পরিক সম্পর্ক এখন যে কোনো সময়ের চেয়ে ভালো। দু’দেশের সম্পর্কের সোনালী অধ্যায় চলছে। এ সম্পর্ক অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, কোভিড-১৯ পরবর্তী বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে বাংলাদেশকে গুরুত্ব দিয়েছে ভারত। আগামী বছর ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে যাচ্ছে। সেক্ষেত্রে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা প্রত্যাবাসনে রেজুলেশন পাস করতে বাংলাদেশকে সহযোগিতা করবে বলে ভারত আশ্বাস দিয়েছে।

মাসুদ বিন মোমেন : দ্বিপাক্ষিত বৈঠকে সীমান্তে অনাকাক্ষিত হত্যাকান্ড বেড়ে যাওয়ায় উদ্বেগের কথা জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র সচিব বলেন, সীমান্ত হত্যার বিষয়টি অনাকাক্সিক্ষত। গত ৬-৭ মাস নিহতের সংখ্যা আগের চেয়ে কিছুটা বেড়েছে। এ বিষয়ে আমরা উদ্বেগ জানিয়েছি, ভারতের দৃষ্টি আকর্ষণ করেছি। আগামী মাসে বিজিবি-বিএসএফের মহাপরিচালক (ডিজি) পর্যায়ের বৈঠক আছে জানিয়ে মাসুন বিন মোমেন বলেন, ভারতের পররাষ্ট্র সচিব বলেছেন, বৈঠকের আগে নতুন বিএসএফ ডিজিকে সীমান্ত হত্যার বিষয়টির নিয়ে নির্দেশনা দেবেন। আলোচনায় রোহিঙ্গা ইস্যু গুরত্ব পেয়েছে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হয়েছে। আমরা তাদের সমর্থন দিয়েছিলাম। নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যুতে তাদের সহযোগিতা চেয়েছি। জাতিসংঘে এই ইস্যুতে তারা সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে।

তিস্তা নিয়ে বৈঠকে কোনো আলোচনা ছিল কিনা-জানতে চাইলে পররাষ্ট্র সচিব জানান, এ বিষয়ে কোনো কথা হয়নি। চলমান করোনা পরিস্থির মধ্যে দুই দেশের মধ্যে বিমান পরিষেবা সংক্রান্ত এয়ার বাবল চুক্তি নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মাসুদ বলেন, বিমান পরিষেবা সংক্রান্ত এয়ার বাবল চুক্তি নিয়ে আলোচনা হয়েছে। আশা করছি দ্রুত করে ফেলতে পারব।

বৈঠকের আলোচনার বিষয় নিয়ে বলতে গিয়ে মাসুদ বিন মোমেন জানান, দুই সচিবের বৈঠকে দুই দেশের দেশের পররাষ্ট্র মন্ত্রী পযায়ে বৈঠকের বিষয়ে ভারত প্রস্তাব দিয়েছে।
এর আগের দিন মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাত করেন হর্ষবর্ধন শ্রিংলা। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। কানেকটিভিটি, শুধু দু’দেশের মধ্যে বিমান চলাচল, বাণিজ্য, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী : ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর নিয়ে যখন সর্বত্রই আলোচান তখন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সিলেটে। সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর স্থায়ী প্রতিকৃতি উন্মোচনের পর পররাষ্ট্রমন্ত্রী ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার ‘আকস্মিকভাবে’ ঢাকা সফরকে ‘খুবই খুশির’ খবর হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, খুবই খুশির খবর যে, ভারতের পররাষ্ট্র সচিব আমাদের দেশে সফরে এসেছেন। তিনি জানান, সচিবের এই সফরে কোভিডের বিষয়টি সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে। একইসঙ্গে ভারতে ভ্যাকসিন আবিস্কারের সম্ভাবনা রয়েছে। সেই ভ্যাকসিন আমরা কীভাবে পাবো সেটি নিয়েও আলোচনা হয়েছে। প্রতিবেশীর সঙ্গে অনেক সমস্যা থাকে, সেগুলো নিয়েও আলোচনা হয়েছে। ভারত বাংলাদেশের নিকটতম প্রতিবেশী। তাদের সাথে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক। বাংলাদেশের স্বাধীনতায় তারাও রক্ত দিয়েছে। আমরা দুই দেশ মিলে অনেক প্রোগ্রাম এক সাথে করি। আমরা দুদেশের মধ্যে ভালো সম্পর্ক রাখতে চাই। সমস্যা আসলে তা আলোচনার মাধ্যমে সমাধান হবে। আগামী বছর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের অনুষ্ঠান বাংলাদেশ ও ভারত এক সাথে উদযাপন করবে। ##



 

Show all comments
  • AK aman ২০ আগস্ট, ২০২০, ২:০৫ এএম says : 0
    Dont worry India is making corona Vaccine which does not need from any human trial . because this vaccine is given by cow GOD in two formate . Formate -1 , Liquide it come from back side of the cow -- It is pure and can be bottles and use as injection . the second one is slight hard format Its called DENG it also come from behind , But it depends on cows mode some times it is thick and some time is is very soft , grey color also it is perfumed from the cow belly . It is also curing many other disease .. include corona .
    Total Reply(0) Reply
  • AK aman ২০ আগস্ট, ২০২০, ২:১৭ এএম says : 0
    This man came here to let Bangladesh know that they will give Bangladesh vaccine for corona. It was unheard that india was developing vaccine . There was no trail information nothing. Suddently how they give us vaccine when they never develop one . I think this could be their ready made cow urine vaccine . As i hered GURU ramdev said cow urine solving corona . Also I hered india now planting 1000s of pot behind a cow , when it gives the urine it goies inside the pot like the DATE juice collected by a so called GACCI. This urine will be bottles and redy to use.
    Total Reply(0) Reply
  • Mamunur Rashid ২০ আগস্ট, ২০২০, ৩:৩৯ এএম says : 0
    মুলত বিষয় হচ্ছে, গত কয়েক মাস যাবৎ ভারতের হাইকমিশনার প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়াতে ভারত ভয় পেয়ে গেছে‌তাই তাদের পররাষ্ট্র সচিবের এই সফর, আর ভারত বাংলাদেশকে কি দিবে?বাংলাদেশ আজীবন দিয়ে গেছে,ভবিষ্যতে ও দিবে। করোনা কালীন সময়ে সিমান্ত বন্ধ থাকায়, ভারতের কি ক্ষতি হয়েছে ভারত তা ভালো ভাবে বুঝতে পেরেছে।
    Total Reply(0) Reply
  • Foys Mohammad ২০ আগস্ট, ২০২০, ৩:৪০ এএম says : 0
    Killer Speclist Narandramodi Sorkar
    Total Reply(0) Reply
  • Habibur Rahaman ২০ আগস্ট, ২০২০, ৩:৪০ এএম says : 0
    বর্ডারে গুলি করে আমার ভাইদের হত্যা করে,তাঁরা না-কি আমাদের করোনা ভ্যাকসিন দিবে।
    Total Reply(0) Reply
  • Ashik Abdullah Shaikh ২০ আগস্ট, ২০২০, ৩:৪০ এএম says : 0
    হর্ষবর্ধন শব্দের অর্থ বৃহৎ ঘোড়া, বাংলাদেশ যেন এই ঘোড়া থেকে সাবধান হয় নতুবা আগামিতে খারাপ হবে!
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ২০ আগস্ট, ২০২০, ৩:৪০ এএম says : 0
    শুধুই উদ্বেগ জানিয়েছে কিন্তু প্রতিবাদ করার সাহস পায় নাই।
    Total Reply(0) Reply
  • Kabir Hossain ২০ আগস্ট, ২০২০, ৩:৪১ এএম says : 0
    যে দ‌েশ ন‌িজেই কর‌োনা ম‌োকাব‌িলায় ব্যর্থ স‌ে আবার বাংলাদ‌েশক‌ে সহায়তা করব‌ে।What a joke! ভারতীয় ভ্যাকস‌িনের দরকার হব‌েনা ব‌াংলাদ‌েশের।ভারত‌ের উচ‌িত দাতা দ‌েশ না সেজে ন‌িজ দ‌‌েশের মানুষদের জন্য টয়ল‌েটের ব্যবস্থার পাশাপাশ‌ি মানুষক‌ে মাঠ-ময়দান,রাস্তা-ঘাট‌ের পর‌িবর্ত‌ে টয়ল‌েট ব্যবহার‌ে অভ্যস্ত করান‌ো,আর বাংলাদ‌‌েশের ক‌োন ব্যাপার‌ে হস্তক্ষ‌েপ থেক‌ে ব‌িরত থাকা।
    Total Reply(0) Reply
  • Sadman Shahriar ২০ আগস্ট, ২০২০, ৩:৪২ এএম says : 0
    বাংলাদেশেরর সাধারণ জনগন কি গাজা খায় যে আপনাদের এইসব আজগুবি কথা বিশ্বাস করবে। রাশিয়া চীন ভ্যাকসিন আবিস্কার করেও তা বিশ্ব দরবারে আস্থা অর্জন করতে ঘাম ঝড়ে যাচ্ছে। আর ভারতীয়রা ভ্যাকসিনের কোন কিনার করতে পারলো না এসেছে কি না বাংলাদেশ কে তাদের তৈরী ভ্যাকসিনের অগ্রাধিকার দিতে। পাগলেও তো এইসব খায় না এখন! সত্যকে আড়াল করতে এইসব গাঁজাখুরি কথা বলা হচ্ছে
    Total Reply(0) Reply
  • Ibrahim Khalil ২০ আগস্ট, ২০২০, ৩:৪২ এএম says : 0
    সকালে ঘুম থেকে উঠে খবরে দেখবো সীমান্তে ভারতের জানুয়ারদের গুলিতে নিরিহ বাংলাদেশী নিহত।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২০ আগস্ট, ২০২০, ৯:২৮ এএম says : 0
    ভারত বাংলাদেশের বর্তমান অবস্থার (চীন এবং পাকিস্তানের সাথে সম্পর্ক) পরিপ্রেক্ষিতেই বাধ্য হয়ে বাংলাদেশের অভিমান ভাঙ্গাতে (ভারতকে সামাল দিতেই বাংলাদেশ চীনের সাথে ব্যাবসায়িক সম্পর্ক একের পর এক উন্নত করে যাচ্ছে) এসেছিলেন ...... দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বড় কর্মকর্তা এতেই বাংলাদেশ মহাখুশি এটাই প্রকাশ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার আকস্মিকভাবে ঢাকা সফরকে খুবই খুশির খবর বলেছেন। এতে তিনি বুঝালেন ......র পাঠানো কর্মকর্তা এসেছে আমরা ধন্য হয়ে গেছি। তাঁর এইকথায় প্রতিয়মান হয় তিনি কতটা মেরুদন্ডহীন একজন মন্ত্রী। নিন্দুকেরা মনেকরে পররাষ্ট্রমন্ত্রী যেভাবে একের পর এক ভারতের সম্পর্ক নিয়ে গোলামী ভাবাপন্ন বক্তব্য দিয়ে যাচ্ছেন এখন প্রধানমন্ত্রীর উচিৎ হবে তাঁকে আর কোনরকম বক্তব্য দেয়া থেকে বিরত রাখা। আমি মহান আল্লাহ্‌র নিকট প্রার্থনা করছি আল্লাহ্‌ যেন আমাদের দেশের অন্তত পররাষ্ট্রমন্ত্রীকে মেরুদন্ড বিশিষ্ট লোককেই নিযুক্তি দেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ