Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সেনা অভ্যুত্থান, মালির প্রেসিডেন্টের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২০, ৯:৩৯ এএম | আপডেট : ১২:৫৯ পিএম, ১৯ আগস্ট, ২০২০

সামরিক অভ্যুত্থানের পর মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কেইটাকে আটক করা হয়। পরে তিনি পদত্যাগ করেছেন। খবর বিবিসির।

টেলিভিশনে দেয়া এক ভাষণে কেইটা বলেছেন, তিনি সরকার এবং পার্লামেন্টও ভেঙে দিয়েছেন। তিনি বলেন, আমি ক্ষমতায় থাকার জন্য কারও রক্তপাত দেখতে চাই না।
এর কয়েক ঘণ্টা আগে মালির প্রধানমন্ত্রী বোবো সিসে এবং কেইটাকে রাজধানী বামাকোর কাছে একটি সামরিক ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় আঞ্চলিক শক্তি ও ফ্রান্স ব্যাপক নিন্দা জানিয়েছে।

কেইটা বলেন, যদি আজ সেনাবাহিনী একটি অংশ হস্তক্ষেপের মাধ্যম এটার সমাপ্তি চায়, তাহলে কি আমার কোনও সিদ্ধান্ত নেয়া সুযোগ আছে?

এর আগে বিদ্রোহী সেনাসদস্যরা কাটি ক্যাম্পের নিয়ন্ত্রণ নেয়। বেতন এবং জিহাদিদের সঙ্গে চলমান সংঘাত নিয়ে সেনাসদস্যদের মধ্যে আগে থেকেই উত্তেজনা বিরাজ করছিল। এসব বিষয় নিয়ে কেইটার ওপর অসন্তুষ্ট ছিল সেনাবাহিনীর একটি অংশ।

২০১৮ সালের নির্বাচনে জিতে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসেন কেইটা। কিন্তু দুর্নীতি, আর্থিক অনাচার এবং দেশের বিভিন্ন অংশে সাম্প্রদায়িক দাঙ্গা বৃদ্ধির ঘটনায় মানুষজন ফুঁসছিল।

এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক মাসগুলোতে বড় ধরনের বেশ কয়েকটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। রক্ষণশীল ইমাম মাহমুদ ডিকোর নেতৃত্বাধীন নতুন একটি বিরোধী জোট সংস্কারের আহ্বান জানিয়েছে। এমনকি তারা একটি ঐক্যমত্যের সরকার গঠনেরও প্রস্তাব দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ