Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুক্তির পর আমিরাত-ইসরাইল টেলিফোন সেবা চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২০, ১:২৯ পিএম

টেলিফোন সেবা চালুর মধ্য দিয়ে ইহুদিবাদী ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাত পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগ নিচ্ছে আবুধাবি। এজন্য এরইমধ্যে ইসরাইলের টেলিফোন সার্ভিসের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

গতকাল রোববার ইসরাইল এবং আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের প্রথম প্রকাশ্য ফোন আলাপ করেন। আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান এবং ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি ফোনালাপের মাধ্যমে টেলিফোন লাইনের উদ্বোধন করেন।
এর অল্প কিছুক্ষণ পরেই আশকেনাজি তার টুইটার অ্যাকাউন্টে বার্তা দিয়ে জানিয়েছেন যে, দুই সরকার সরাসরি টেলিফোন লাইন প্রতিষ্ঠা করতে যাচ্ছে এবং তা খুব শিগগিরই সম্পন্ন হবে। সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের সাধারণ জনগণও ফোন লিংক ব্যবহার করতে পারছে।
এর আগে সংযুক্ত আরব আমিরাতে ইহুদিবাদী ইসরাইলের নিউজ ওয়েবসাইট নিষিদ্ধ থাকলেও এখন তা উন্মুক্ত করে দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের পক্ষ থেকে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইসরাইলের যোগাযোগমন্ত্রী ইয়োজ হেন্ডেল।
এর আগে দুপুর ১টার দিকে জেরুজালেম ও দুবাইয়ে অবস্থিত মার্কিন বার্তা সংস্থা এপির দুই সাংবাদিক নিজেদের মাঝে ল্যান্ডফোন ও মোবাইল ফোনে যোগাযোগ করতে পেরেছেন।
ধারণা করা হচ্ছে, এই ফোনকল যোগাযোগই হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের চুক্তির প্রথম স্বাক্ষর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিফোন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ