Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:১২ এএম

পাল্টা শুল্কারোপ

ইনকিলাব ডেস্ক : আমেরিকার ৩৬০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। কানাডা থেকে আমদানি করা অ্যালুমিনিয়াম পণ্যের ওপর আমেরিকা শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে ঘোষণা দেয়ার পর অটোয়ার পক্ষ থেকে পাল্টা ব্যবস্থা নেয়ার এই বক্তব্য এলো। কানাডার উপপ্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী ১৬ সেপ্টেম্বর হতে আমেরিকা থেকে আমদানি করা অ্যালুমিনিয়ামের ওপর বাড়তি শূল্ক আরোপ করার সিদ্ধান্ত কার্যকর করা হবে। রয়টার্স।


পরপর ভ‚মিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারতের ২ রাজ্য পরপর দুটি ভ‚মিকম্পে কেঁপে উঠেছে। অতি কম সময়ের ব্যবধানে ভারতের উড়িষ্যা ও আসামে শনিবার সকালে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৮ আর আসাম রাজ্যে ৩.৫। দেশটির জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে উড়িষ্যায় কম্পনের তীব্রতা ছিল ৩.৮। বেরামপুরের দক্ষিণ-পশ্চিমে ৭৩ কিমি দূরে ছিল কম্পনের উৎসস্থল। তবে ভূমিকম্পের মাত্রা কম থাকায় কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি। এনডিটিভি।


ব্ল্যাকবক্স উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ভারতের কেরালার কোঝিকোড় বিমানবন্দরে অবতরণের সময় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়া বিমানটির ব্ল্যাকবস্কের সন্ধান পাওয়া গেছে। বিমানটিতে স্বর্ণপদকপ্রাপ্ত পাইলটসহ ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১২৩ জন। তাদের মধ্যে ১২ জনের অবস্থা শঙ্কাজনক। শনিবার সকালে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, কোড়িকোড়ের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা চলছে ১২৭ জনের। হিন্দুস্তান টাইমস।


ভূমিধসে নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : ভারতের দক্ষিণের রাজ্য কেরালায় ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৫ চা শ্রমিকের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন অর্ধশতাধিক। বার্তা সংস্থা জানায়, শুক্রবার ভোররাতের দিকে ইদুক্কি জেলার রাজামালাই এলাকায় চা শ্রমিকদের বস্তির কয়েকটি ঘর প্রবল পানির তোড়ে ধসে পড়ে ভেসে যায়। ওই সময় শ্রমিকরা ঘরে ঘুমিয়ে ছিলেন। ভারতের আবহাওয়া অধিদপ্তর আগেই শুক্রবার ইদুক্কি জেলায় ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস জানিয়ে ‘রেড এলার্ট’ জারি করেছিল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ