Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আগস্টে ফের বন্যার শঙ্কা

শফিউল আলম | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

বন্যার পানি সবেমাত্র নামতে শুরু করেছে। ৩৪ জেলায় দীর্ঘস্থায়ী ভয়াবহ বন্যা না কাটতেই চলতি আগস্টের শেষ দিকে উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল (বৃহত্তর সিলেট, হাওড় এলাকা) ও দক্ষিণ-পূর্বাঞ্চলে (বৃহত্তর চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, ফেনী) ফের বন্যার আশঙ্কা রয়েছে। বর্ষার সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দেশের অভ্যন্তরে এবং উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টিপাতের কারণে নদ-নদীর উজানের ঢলে এ বন্যা হতে পারে ‘স্বল্পমেয়াদি’। দেশের উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে প্রায় দুই মাসের চলমান বন্যা পরিস্থিতি ক্রমান্বয়ে উন্নতি হয়ে আগস্টের মাঝামাঝি নাগাদ স্বভাবিক হয়ে আসতে পারে।

গত সোমবার বিশেষজ্ঞ কমিটির সভায় চলতি আগস্ট মাসের দীর্ঘমেয়াদি উপরোক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। বিশেষজ্ঞ কমিটি আরও জানায়, আগস্ট মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে। এরফলে এবং সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ক্রমেই বেড়ে যেতে পারে বৃষ্টিপাতের মাত্রা। এ মাসে দেশে স্বাভাবিক বর্ষণের সম্ভাবনা রয়েছে। গত মাসে স্বাভাবিকের চেয়ে গড়ে ১১ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

বর্ষণের পূর্বাভাস-সাগরে লঘুচাপ : অসময়ে তীব্র গরমের পর স্বাভাবিক বর্ষণের আবহ শুরু হয়েছে। সাগরে সৃষ্ট লঘুচাপ ও মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার ফলে আগামী ২৪ ঘণ্টায় প্রায় সারাদেশে হালকা থেকে মাঝারি বর্ষণ, অনেক জায়গায় মাঝারি থেকে ভারী ও অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। বর্ষার মৌসুমী বায়ু ফের সক্রিয় হয়ে উঠেছে। গতকাল থেকে মেঘ-বৃষ্টিপাতের মাত্রা বেড়েছে। কমেছে তাপদাহের দাপট। ঢাকা, চট্টগ্রাম বিভাগসহ দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, লঘুচাপের প্রভাবে এবং উত্তর বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন বাংলাদেশের উপক‚লীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু দক্ষিণাঞ্চলের উপর সক্রিয়, দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি থেকে প্রবল রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে এবং ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে।

২ নম্বর নৌ হুঁশিয়ারি : অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়া সতর্কতায় জানানো হয়েছে, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেইসাথে বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী-বন্দরসমূহকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ