Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতীয় গরু বিক্রি বন্ধে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

কোরবানির পশুর হাটে চোরাচালানের মাধ্যমে আসা ভারতীয় গরু বিক্রি বন্ধে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট মুহাম্মদ মাসুদুজ্জামান এ নোটিশ পাঠান। গরু ব্যবসায়ী খন্দকার মুহম্মদ জালাল উদ্দিনসহ কয়েকজন ব্যবসায়ীর পক্ষে তিনি এ নোটিশ দেন।

নোটিশে বলা হয়, করোনা প্রকোপ ও বন্যার কারণে দেশের উত্তরাঞ্চলের খামারিদের এখন চরম দুর্দিন। ন্যায্য মূল্য না পেয়ে তারা কম দামে গরু বিক্রি করে বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ পরিস্থিতিতে চোরাচালানের মাধ্যমে বিক্রির জন্য ভারতীয় গরু আনা হলে দেশিয় খামারিরা আরো অর্থনৈতিক বিপর্যয়ে পড়বেন। রেজিস্ট্রার্ড ডাকযোগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিবকে নোটিশে বিবাদী করা হয়েছে। দুই দিনের মধ্যে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ না নিলে সংশ্লিষ্টদের বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে মর্মে হুঁশিয়ারি দেয়া হয়।

নোটিশে বলা হয়, ভারত থেকে বাংলাদেশে গরু আমদানির কোনো অনুমতি নেই। গত ২২ জুন শিল্প মন্ত্রণালয়ে অনলাইনে আয়োজিত চামড়া শিল্পের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়ন টাস্কফোর্সের দ্বিতীয় সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (আনসার ও সীমান্ত) মো. সাহেদ আলী জানিয়েছিলেন, এবার ঈদুল আজহায় কোরবানির চাহিদা মেটাতে ভারত থেকে গরু আনবে না সরকার। অন্যান্য বছর কোরবানির আগে সীমান্তে বিট খাটালের মাধ্যমে গরু কেনাবেচা হয়। এবার ঈদের আগে সীমান্তে বিট খাটালের মাধ্যমে গরু আনার অনুমতি দেয়নি সরকার।
তিনি আরও বলেছিলেন, এবার দেশিয় খামারিরা যাতে গবাদি পশুর ভালো দাম পায়, তা নিশ্চিতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। অথচ আসন্ন কোরবানির হাট উপলক্ষে ইতোমধ্যে অসংখ্য ভারতীয় গরু অবৈধভাবে আনা হয়েছে। এসব গরু বিভিন্ন হাটে তোলা হচ্ছে। অথচ চোরাচালানের মাধ্যমে গরু আমদানি এবং বিক্রি প্রচলিত ফৌজদারি আইনে অপরাধ। তাই ভারত থেকে চোরাচালানের মাধ্যমে আনা গরু কোনোভাবেই কোরবানির হাটে বিক্রয়ের জন্য তোলা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৯ জুলাই, ২০২২
৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ