Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাট নিয়ে হতাশায় চাষি

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

নাটোরের লালপুর পাটের ন্যায্য দাম ও বিক্রয় নিয়ে হতাশায় রয়েছেন কৃষকরা। চলতি মৌসুমের শুরুতে ঘূর্ণিঝড় আম্পান ও আগাম বর্ষায় নষ্ট হয়ে গেছে অনেক জমির পাট। এছাড়াও অতিবৃষ্টির কারণে পাটের সঠিক বৃদ্ধি না হওয়ায় পাটের ফলন বিপর্যয়ের আশঙ্কা রয়েছেন তারা। এবার সরকারি পাট কল বন্ধ থাকায় উৎপাদিত পাটের সঠিক বাজার মূল্য পাবে কিনা তা নিয়ে আতঙ্কে রয়েছেন এই অঞ্চলের চাষিরা।
লালপুুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এই উপজেলায় ৫৯২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা থাকলেও চাষ হয়েছে ৫৮৮০ হেক্টর জমিতে। যা পাট চাষের লক্ষমাত্রার চেয়ে ৪০ হেক্টর কম জমিতে চাষ হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার প্রতিটা মাঠেই জমি থেকে কৃষকরা কাঁচা পাট কাটতে শুরু করেছেন। অনেকেই কাটা পাট পানিতে জাগ দিচ্ছে। কেউবা পাটের আশ ছাড়াচ্ছেন। স্থানীয় পাট চাষী আমজাদ হোসেন বলেন, গত বছর বাজারে পাটের দাম ভালো থাকায় এবছর ২ বিঘা জমিতে ৩০ হাজার টাকা খরচ করে পাট চাষ করেছেন তিনি। প্রতি বিঘা জমিতে ১০ মন হারে ফলন হলেও এবার চারা পাটের সময় ঝড় ও আগাম বৃষ্টিতে অনেক জমির পাট পানিতে নষ্ট হয়ে গেছে। যা আছে অতিবৃষ্টির কারণে তার ফলনও ভালো হবে না। তিনি আরো বলেন, এবার সরকারি পাট কল বন্ধ থাকায় বাজারেও পাটের দাম কম। বাজারে পাটের ন্যায্য দাম না পেলে তাদের অনেক ক্ষতি হবে।
লালপুর উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম বলেন, চলতি মৌসুমে ৫৮৮০ হেক্টর জমিতে পাটের চাষ হয়েছে। আম্পান ও অতিবৃষ্টির কারণে পাটের কিছুটা ক্ষতি হয়েছে। তবে সঠিক বাজার মূল্য পেলে পাট চাষিদের ক্ষতি পুষিয়ে যাবে বলে তিনি মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাট

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ