Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভ্যাকসিন তৈরির প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে রাশিয়ার সাইবার হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ৯:৩৫ পিএম

করোনা ভ্যাকসিন তৈরির প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে রাশিয়ার সাইবার হামলার অভিযোগ পাওয়া গেছে। যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) দ্বারা প্রকাশিত উপদেশমূলক বিবরনীতে রাশিয়ান হ্যাকিং গ্রুপের ক্রিয়াকলাপের বিবরণ তুলে ধরা হয়েছে। -দ্য গার্ডিয়ান, ডিজিনেট

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডিয়ান ভ্যাকসিন গবেষণা ও উন্নয়ন সংস্থাগুলোকে লক্ষ্য করে প্রচেষ্টা নেয়া হয়েছে বলে স্পষ্টভাবে জানানো হয়েছে।ডিজিনেট জানায়, নতুন এই সতর্কতা অনুসারে এপিটি২৯ নামক একটি রাশিয়ান হ্যাকিং গোষ্ঠী যা “ডিউকস” বা “কোজি বিয়ার ” নামেও পরিচিত তাদের কাজ সম্পর্কে বিশদ তথ্য তুলে ধরেছে।

কোজি বিয়ার হলো রাশিয়ান গোয়েন্দাদের সাথে সংযুক্ত দুটি হ্যাকিং গ্রুপের মধ্যে একটি যা ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির অভ্যন্তরীণ ব্যবস্থাগুলোতে ঢুকে তথ্য হাতিয়ে
নিয়েছে বলে মনে করা হয়ে থাকে। তবে প্রথমবারের মতো এই হ্যাকার গোষ্ঠীকে করোনাভাইরাস মহামারী সম্পর্কিত সংস্থাগুলোকে সাইবার এ্যাটাক করার অভিযোগের মুখোমুখি দাঁড় করালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ