Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাঠ্যসূচিতে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক হলে ছাত্রছাত্রী যুবকরা জঙ্গিবাদে প্ররোচিত হবে না-ইসলামী আন্দোলন

প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

রাজধানীর থানায় থানায় মানববন্ধন পালিত
স্টাফ রিপোর্টার : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, সন্ত্রাস, জঙ্গি মসজিদ থেকে তৈরি হয় না। মসজিদে খুতবা নজরদারি করে সন্ত্রাস ও জঙ্গিবাদ বন্ধ করা যাবে না। এগুলো বন্ধের জন্য ইসলামী শিক্ষা জরুরি। শিক্ষানীতি ও পাঠ্যসূচিতে ইসলামী চিন্তা-চেতনা না রাখার কারণেই সন্ত্রাসবাদ মাথাচাড়া দিয়ে উঠেছে। যার প্রমাণ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো থেকে জঙ্গিবাদী চিহ্নিত হচ্ছে। আবার এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকও জঙ্গিবাদ তৈরিতে ভূমিকা রাখছে। দীর্ঘদিন থেকে এ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো ইসলামী শিক্ষা না রাখায় তাদের কার্যক্রম প্রশ্নবিদ্ধ হচ্ছে।
তিনি বলেন, শিক্ষার নিম্নস্তর থেকে ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করা হলে কেউ জঙ্গিবাদের প্ররোচনা দিয়ে ছাত্রছাত্রীদের মগজ ধোলাই করে বিপথগামী করতে পারবে না। তাই চলমান নাস্তিক্য ও হিন্দুত্ববাদী পাঠ্যসূচি পরিবর্তন ও প্রস্তাবিত শিক্ষা আইন বাতিল না করলে কঠিন আন্দোলন গড়ে তোলা হবে। তিনি বলেন, শিক্ষামন্ত্রীর ইসলামী শিক্ষার পাঠ্যসূচি বিষয়ে কোনো ভূমিকা না থাকায় ইসলামবিরোধী একটি মহল নাস্তিক্যবাদী ও হিন্দুত্ববাদী সিলেবাস প্রণয়নে সক্ষম হয়েছে।
আজ বিকেলে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের শাহবাগ থানা শাখার উদ্যোগে ইসলামবিরোধী শিক্ষানীতি, শিক্ষা আইন বাতিল ও বিতর্কিত সেক্যুলার পাঠ্যসূচি বাতিলের দাবিতে জাতীয় প্রেসক্লাব চত্বরে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সংগঠনের শাহবাগ থানা সভাপতি মুহাম্মদ আব্দুল ওহাব খানের সভাপতিত্বে এবং সেক্রেটারি আলহাজ কামরুল হাসানের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, আলহাজ আব্দুর রহমান ও শ্রমিক নেতা মুহাম্মদ হারুনুর রশিদ
নগর ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ইসলামী আন্দোলন বাংলাদেশ কদমতলী থানার শাখার উদ্যোগে আয়োজিত বিশাল মানববন্ধনে প্রধান অতিথির ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম একথা বলেন। শ্যামপুর বাজারে থানা সভাপতি মাওলানা ক্বারী মাসউদুর রহমানের সভাপতিত্বে এবং সেক্রেটারি মাওলানা বাছির উদ্দিন মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন মাওলানা শাহজাহান নেজামী, আলহাজ আখতার হুসেন, আলহাজ সাইদুল ইসলাম বাবুল, মুহা. আজিজুল হক, মাওলানা আব্দুর রাজ্জাক, মুহাম্মদ সুলতান আহমদ খান প্রমুখ।
কেরানীগঞ্জ থানা
গতকাল সকালে ইসলামী আন্দোলন বাংলাদেশ দক্ষিণ কেরাণীগঞ্জ থানা শাখার উদ্যোগে কদমতলী চৌরাস্তা চত্বরে বিতর্কিত শিক্ষানীতি, শিক্ষা আইন এবং হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী পাঠ্যসূচি বাতিলের দাবিতে থানা চত্বরে থানা সভাপতি আলহাজ সুলতান আহমদ খানের সভাপতিত্বে এবং সেক্রেটারি মুহাম্মদ কায়েস উদ্দীনের পরিচালনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়। যাত্রাবাড়ী থানা : আলহাজ ঈসমাইল হুসেনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অধ্যাপক এ টি এম হেমায়েত উদ্দিন। বক্তব্য রাখেন আলহাজ নাজিম উদ্দিন, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম, শেখ নুর-উন-নবী, মাও. ফখরুল ইসলাম। শ্যামপুর থানা : সভাপতি আলহাজ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন আলহাজ আনোয়ার হোসেন, আলহাজ শেখ আবু তাহের, খিলগাঁও থানা : ইঞ্জিনিয়ার আব্দুল আজিজের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা. লুৎফুর রহমান। গেন্ডারিয়া থানা : আলহাজ ফারুক হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন নগর নেতা মাও. নাযীর আহমদ শিবলী, মুফতি মাহবুবুর রহমান। শাহজাহানপুর থানা : মাও. আবু ইউসুফের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাও. নজরুল ইসলাম, সৈয়দ হাফিজুর রহমান। কোতয়ালী থানা : সভাপতি নুরন্নবী তালুকদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, মাও. এহসান। ডেমরা থানা : আলহাজ আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন আলহাজ মোস্তফা জামান, সৈয়দ ওমর ফারুক। সবুজবাগ থানা : মাও. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন মাওলানা মাসউদুর রহমানসহ থানা নেতৃবৃন্দ। ধানমন্ডি থানা : মুহাম্মদ হযরত আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মাও. এখলাসুর রহমান। নিউমার্কেট থানা পুলিশি বাধার কারণে মানববন্ধন করতে পারেনি।
সংশোধন : গতকাল প্রকাশিত ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সংবাদে অতিকথন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম-এর পরিবর্তে ভুলবশত প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর নাম ছাপা হয়েছে। অনিচ্ছাকৃত এ ভুলের জন্য আমরা দুঃখিত।
গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে ইসলামী আন্দোলন শাহবাগ থানার মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের মহাসচিব অধ্যক্ষ মাও. ইউনুস আহমাদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঠ্যসূ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ