Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবাননে মার্কিন জেনারেলের সফরের বিরুদ্ধে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৯:০৮ পিএম

মার্কিন সেনাবাহিনীর পশ্চিম এশিয়া কমান্ডের প্রধান জেনারেল কেন্ট ম্যাকেনজির সফরের বিরুদ্ধে লেবাননে বিক্ষোভ হয়েছে। বৈরুত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

বিক্ষোভকারীরা মার্কিন জেনারেলের সফরের বিরোধিতা করার পাশাপাশি সেদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানান।

আল মানার টিভি চ্যানেল জানিয়েছে, বিক্ষোভকারীদের হাতে লেবাননের জাতীয় পতাকা এবং হিজবুল্লাহর নিজস্ব পতাকা শোভা পাচ্ছিল। তারা হিজবুল্লাহর প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন এবং হিজবুল্লাহর বিরুদ্ধে মার্কিন ষড়যন্ত্র অবসানের দাবি জানান। বিক্ষোভকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধেও স্লোগান দেন। তারা বলেন, ইসরাইল একের পর এক লেবাননের আকাশ ও পানিসীমা লঙ্ঘন করছে। অবিলম্বে এ ধরণের আগ্রাসন বন্ধ করতে হবে।

মার্কিন জেনারেল ম্যাকেনজি লেবাননে ১৯৮৩ সালের এক হামলায় নিহত সেনাদের স্মরণে এক অনুষ্ঠানে যোগ দিতে বৈরুত গেছেন বলে একটি সূত্র জানিয়েছে। তবে আজকের বিক্ষোভের কারণে ওই অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলে আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে। ১৯৮৩ সালের ২৩ অক্টোবর লেবাননে মার্কিন বাহিনীর ওপর এক হামলায় ২২০ জন সেনা নিহত হয়েছিল।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ