Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

লেবাননে অর্থনৈতিক বিপর্যয়ের পাশাপাশি বাড়ছে অপরাধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ৬:৩০ পিএম

করোনা মহামারিতে লেবাননে অর্থনৈতিক বিপর্যয়ের পাশাপাশি প্রতিদিনই বাড়ছে অপরাধমূলক ঘটনা।
গত বছর থেকেই ব্যাপক অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে লেবানন। মধ্যপ্রাচ্যের এ দেশটিতে অধিকাংশ পরিবার লড়াই করছে টিকে থাকার জন্য। বেঁচে থাকার লড়াইয়ে যুদ্ধে এ দেশটিতে প্রতিদিনই বাড়ছে সামাজিক অপরাধ।-রয়টার্স

লেবাননের রাজধানী বৈরুতে ভিনসেন্ট আল বোস্তানির এক প্রতিষ্ঠান, চুরি ডাকাতির ভয়ে সার্বক্ষণিক নিরাপত্তা জোরদার করা হয়েছে প্রতিষ্ঠানটিতে। সিসিটিভি তো আছেই, সঙ্গে রয়েছে ২৪ ঘণ্টা নিরাপত্তাকর্মী। এ বিষয়ে বোস্তানি বলেন, দেশের অর্থনীতিতে চরম বিপর্যয়ের কারণে পেটের দায়ে মানুষ দিন দিন অপরাধে জড়াচ্ছে।

এ বিষয়ে বৈরুতভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের এক প্রতিবেদনে বলা হয় , অপরাধ আতঙ্কে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে বৈরুতের প্রতিষ্ঠানগুলো। চলতি বছরের প্রথম চার মাসে গেলো বছরের তুলনায় হত্যাকাণ্ড বেড়ে দ্বিগুণ হয়েছে। এক বছরের ব্যবধানে গাড়ি চুরি বেড়েছে ৫০ শতাংশ ।

সম্প্রতি বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি ’ র এক প্রতিবেদনে বলা হয় , লেবাননের ৫০ শতাংশ , ফিলিস্তিনের ৬৩ শতাংশ ও সিরিয়ার ৭৫ মানুষ অত্যন্ত গরীব। নিয়মিত খাবার জোটে না এসব দেশের পরিবারে। একবেলা খাওয়া হলে পরের বেলা কি খাবে না খাবে এই নিয়ে তাদের আতঙ্কে দিন কাটাতে হয় । রয়টার্সের খবরে বলা হয় , দেশটির মুদ্রামান ব্যাপক পড়ে যাওয়ায় দেশজুড়ে অস্থিরতা সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ