Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিক মারিয়া রেসা : ফিলিপিনো প্রেসিডেন্টের সব দুশ্চিন্তার কারণ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৩:০৮ পিএম

২০১৮ সালে টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বর্ষসেরা ব্যক্তিত্ব সাংবাদিক মারিয়া রেসা, যিনি এখন ফিলিপিনো প্রেসিডেন্ট রড্রিগো দুর্তেতের সব দুশ্চিন্তার কারণ। ফিলিপাইনের স্থানীয় আনাদলু নিউজ এজেন্সি’র বরাতে এশিয়ান এজ মনিটর অনলাইন জানায়, সোমবার দেশটির পত্রিকা ম্যানিলা বুলেটিনের দ্বিতীয় খবরের হেডিং ছিল ‘সাংবাদিক মারিয়া রেসা’র নাম শুনলেই এতো ক্ষেপে যাচ্ছেন কেন!’

এশিয়ান এজ মনিটর জানায়, গত এপ্রিলে ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র হ্যারি রোক এক সংবাদ ব্রিফিংয়ে জানিয়েছিলেন, কোভিড-১৯ মোকাবেলায় ভ্যাকসিন তৈরির জন্য ১০ মিলিয়ন (প্রায় দুই লাখ মার্কিন ডলার) পেসোর (ফিলিপাইনের মুদ্রা) পুরস্কার ঘোষণা করেছেন প্রেসিডেন্ট। যেকোনো ফিলিপিনো নাগরিক ভ্যাকসিন তৈরি করলে এই অর্থ দেওয়া হবে।

কিন্তু সম্প্রতি মারিয়া রেসা পলিটিকো ’ তে একটি রিপোর্ট করেন যে , ফিলিপাইনে কোভিড মোকাবেলায় স্বাস্থ্যখাতে যন্ত্রপাতি কেনার নামে অনিয়ম হয়েছে। এমনকি রোগীদের টাকার বিনিময়ে হাসপাতালে ভর্তি করা হচ্ছে । এতে ক্ষেপে যান প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতে। আট বছরের পুরনো এক প্রতিবেদনের জেরে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আগামী শুক্রবার এর রায় হতে পারে। ধারণা করা হচ্ছে মারিয়ার আট বছরের জেল হতে পারে ।

আমেরিকায় পড়াশোনা শেষে দেশে ফিরলে মারিয়া সাংবাদিকতার মাধ্যমেই আশির দশকে প্রথমবারের মতো রড্রিগো দুর্তেতের মুখোমুখি হন । সেইসময় দুতের্তে ছিলেন দাভো শহরের মেয়র। তখন মারিয়া র‌্যা পলার নামে অনলাইন পত্রিকা চালু করেন। পরে রড্রিগো দুর্তেতের পেসিডেন্ট হলেও তার বিরুদ্ধে মারিয়া লেখালেখি চালিয়ে যান।২০১৮ সালে টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বর্ষসেরা ব্যক্তিত্বও নির্বাচিত হয়েছেন তিনি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোভিড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ