Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশঙ্কা নেই, প্রতিষেধক আসার আগেই নির্মূল হবে করোনা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

কোনও একটি ভ্যাকসিন আসার আগেই প্রাকৃতিকভাবেই ধ্বংস হয়ে যাবে করোনাভাইরাস। করোনা প্রতিষেধক নিয়ে বিশ্বব্যাপী আশঙ্কার প্রেক্ষিতে গত শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) সাবেক প্রধান ক্যারোল সিকোরা টুইটারে এই মন্তব্য করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যান্সার গবেষণায় নেতৃত্বদানকারী এই চিকিৎসক বলেন, ‘আমরা প্রায় সর্বত্রই ভাইরাসটির একই ধরনের বৈশিষ্ট্য দেখছি- আমাদের প্রতিরোধ ক্ষমতা ধারণার চেয়েও বেশি বলে আমার সন্দেহ হয়।’ তবে আমাদের ভাইরাসটির বিস্তার ধীরগতি রাখা দরকার বলে তিনি মনে করেন। এটি আপনা-আপনি ধ্বংস হয়ে যেতে পারে। তার এই মন্তব্য নিয়ে টুইটারে ব্যাপক আলোচনা শুরু হওয়ায় পরে আরেকটি টুইটে তিনি বলেন, ‘এটি আমার ব্যক্তিগত সর্বোচ্চ মতামত। আমি শুধুমাত্র সম্ভাব্য একটি দৃশ্য তুলে ধরেছি, যা বর্তমানের অজানা পরিস্থিতিতে সম্ভব হতে পারে।’ তবে তিনি স্বীকার করেন যে, আসলে শেষ পর্যন্ত নিশ্চিত কি হবে সেটি কেউই জানেন না। লোকজনকে সামাজিক দূরত্বের বিধান কঠোরভাবে মেনে চলার আহ্নবা জানিয়েছেন তিনি।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, বর্তমানে করোনাভাইরাসের অন্তত ৮টি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে। এছাড়া আরও ১১০টি ভ্যাকসিন প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে ব্রিটেন এবং চীন তাদের তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করেছে।

করোনার একটি কার্যকরী ভ্যাকসিন ঠিক কখন পাওয়া যাবে সেটি এখনও পরিষ্কার নয়। তবে সফল একটি ভ্যাকসিন পেতে আরও দীর্ঘ কয়েক মাস এমনকি কয়েক বছরও লেগে যাতে পারে বলে অনেকেই সতর্ক করে দিয়েছেন। কয়েক বছরের গবেষণা এবং পরীক্ষা-নিরীক্ষা চললেও ২০০২ সালের সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোন (সার্স) ভাইরাসের কোনও ভ্যাকসিন এখনও আবিষ্কার হয়নি। এমনকি ২০১২ সালে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোমেরও (মার্স) কোনও ভ্যাকসিন বিজ্ঞানীরা তৈরি করতে পারেননি। সূত্র : ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • আমার মা ১৯ মে, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    দিন দিন তো বারতে আছে
    Total Reply(0) Reply
  • Md Rased ১৯ মে, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহ জেন সবাইর মনের আশা পুরন করে আমিন
    Total Reply(0) Reply
  • Tanvir Islam Tonmoy ১৯ মে, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহ যেন তাই হয়
    Total Reply(0) Reply
  • Maria Zaman ১৯ মে, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহ ভরসা
    Total Reply(0) Reply
  • Md Nasir Uddin ১৯ মে, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    লকডাউন করণা ছড়িয়ে পড়া কে ধীরগতি করে প্রতিরোধ করে না।সত্যিকারে বলতে লকডাউন দিয়ে কোভিট -19 দূর করা সম্ভব নয়। এটিকে সুইডেন, জার্মানি, দক্ষিণ কোরিয়ার মতো সমাধান করাই সবচেয়ে কার্যকর।
    Total Reply(0) Reply
  • Muhammad Sajib Hossen ১৯ মে, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    আল্লাহ যদি আমাদের প্রতি সহায় না হোন,তাহলে আমাদের জন্য অনেক খারাপ পরিস্থিতি অপেক্ষা করতেছে ।আল্লাহ আমাদের সকলকে হেফাযত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ