Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই সপ্তাহের মধ্যে করোনা মুক্ত হতে পারে লন্ডন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ৬:০৯ পিএম

দুই সপ্তাহের মধ্যে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে করোনাভাইরাস নির্মূল হতে পারে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবং ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এক গবেষণায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই দাবি করেছেন।

গবেষণায় বলা হয়েছে, ২০ শতাংশ লন্ডনবাসী ইতিমধ্যে করোনায় সংক্রমিত হয়েছেন। ইংল্যান্ডের প্রায় ১২ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে ০ দশমিক ৬৩ শতাংশের মৃত্যু হয়েছে। তাদের বিশ্লেষণে দেখা গেছে, দৈনিক করোনা সংক্রমণের হার রাজধানীতে মাত্র ০ দশমিক ৪ শতাংশে নেমে এসেছে। প্রতি ৩ দশমিক ৫ দিনে নতুন সংক্রমণের হার অর্ধেকে নেমে আসছে।

একই গবেষণায় দেখা গেছে, গত ২৩ মার্চ লকডাউন জারির পর থেকে প্রতিটি অঞ্চলে সংক্রমণের হার কমে আসতে শুরু করে। গত সপ্তাহে এটি শিথিল হলেও সামাজিক দূরত্বের নীতি বজায় রাখায় সংক্রমণ থেমে যাবে।

নতুন তথ্যটি আশা জাগিয়ে তুলেছে যে, সম্ভবত আঞ্চলিক ভিত্তিতে লকডাউন ব্যবস্থা আরও শিথিল করা যেতে পারে। তবে বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় সরকার সম্পৃক্ত না থাকায় অনেকেই এটিকে নির্ভরযোগ্য বলে মনে করছেন না। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ