Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এপ্রিলে রেমিটেন্স বিলিয়ন ডলারের নিচে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস সঙ্কটের কারণে আড়াই বছরের মধ্যে প্রথমবারের এক মাসে প্রবাসী বাংলাদেশিদের পঠানো রেমিটেন্সের পরিমাণ ১০০ কোটি ডলারের নিচে নেমে আসছে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান জানান, এপ্রিল মাসের ২৯ দিনে ৯৪ কোটি ৫০ লাখ ডলারের রেমিটেন্স দেশে এসেছে। বাকি এক দিনের তথ্য এখনও কেন্দ্রীয় ব্যাংকে আসেনি। সেটা এলেও সব মিলিয়ে এপ্রিলের রেমিটেন্স ১ বিলিয়ন ডলারের নিচেই থাকবে।

২০১৭ সালের সেপ্টেম্বরে ৮৫ কোটি ৬৮ লাখ ডলার দেশে পাঠিয়েছিলেন প্রবাসীরা। তার পর থেকে গত আড়াই বছরে প্রতি মাসেই রেমিটেন্স এসেছে ১ বিলিয়ন ডলারের বেশি। কোনো মাসে সেটা দেড় বিলিয়ন ডলারও হয়েছে। এক মাসে সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছিল ২০১৮ সালের মে মাসে; প্রায় ১৭৫ কোটি ডলার।
ছাইদুর রহমান বলেন, বাংলাদেশসহ পুরো বিশ্ব এখন অবরুদ্ধ। তাই ভেবেছিলাম এপ্রিলে আরও কম রেমিটেন্স আসবে। প্রায় সব দেশেই চলছে লকডাউন। এর মধ্যেও প্রবাসীরা দেশে তাদের পরিবার-পরিজনের কাছে টাকা পাঠাচ্ছেন। গত বছর এপ্রিলে ১৪৩ কোটি ৪৩ লাখ ডলার দেশে পাঠিয়েছিলেন প্রবাসীরা। এক কোটির বেশি বাংলাদেশি বিশ্বের বিভিন্ন দেশে রয়েছেন। তারা দেশে পরিবারের জন্য যে অর্থ প্রতিবছর পাঠান তা জিডিপির ১২ শতাংশের মত।
বিশ্ব ব্যাংক পূর্বাভাস দিয়েছে কোভিড-১৯ মহামারীর কারণে এ বছর সারাবিশ্বে রেমিটেন্স কমবে ২০ শতাংশ। আর বাংলাদেশে কমবে ২২ শতাংশ। সামনের দিনগুলো নিয়ে শঙ্কা প্রকাশ করে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, এটা ভালো দিক যে এখনও কিছু রেমিটেন্স আসছে। তবে কত দিন এটা আসবে সে বিষয়ে সংশয় আছে।
রিজার্ভ ৩৩ দশমিক ১ বিলিয়ন ডলার : রেমিটেন্সে ধসের পরও বাংলাদেশ ব্যাংকের বিদেশি মুদ্রার ভান্ডার ফের তিন হাজার ৩০০ কোটি (৩৩ বিলিয়ন) ডলার ছাড়িয়েছে। গত বৃহস্পতিবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩৩ দশমিক ১ বিলিয়ন ডলার। মূলত আমদানি ব্যয় কমার কারণেই রিজার্ভ এই পর্যায়ে রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিটেন্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ