Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০১৮ সালে ১২ লাখ কর্মী বিদেশে যাবে

শামসুল ইসলাম : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাবের সাথে একান্ত সাক্ষাতকারে -নুরুল ইসলাম বিএসসি
শ্রমবাজার সম্প্রসারণে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। প্রতি বছর দেশের ৭০টি টিটিসি’র মাধ্যমে বিভিন্ন ট্রেডে প্রায় ৫ লাখ দক্ষ জনবল তৈরি হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ কূটনৈতিক প্রচেষ্টায় সউদী আরব ও মালয়েশিয়ার শ্রমবাজার পুরোপুরি চালু করা সম্ভব হয়েছে। অধিক সংখ্যক নারী কর্মীও বিদেশ যাচ্ছে। জনশক্তি রফতানিতে ইতিমধ্যেই নানা বাধা-বিপত্তি অপসারণ করা হয়েছে। সরকারের বহুমুখী উদ্যোগের দরুণ অভিবাসী কর্মীদের কর্ষ্টাজিত রেমিটেন্সের গতিও বাড়তে শুরু করেছে। চলতি বছর বিভিন্ন দেশে দশ লক্ষাধিক কর্মী’র কর্মসংস্থান হবে। গত জানুয়ারী থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ৯ লাখ ২৭ হাজার ৪শ’৮৭জন কর্মী চাকুরি নিয়ে বিদেশে গেছেন। এর মধ্যে শুধু নারী কর্মীই বিদেশে গেছে ১ লাখ ১শ’ ৩৬ জন। জনশক্তি রফতানি’র এ ধারা অব্যাহত থাকলে আগামী বছর (২০১৮) বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১২ লাখ দক্ষ-আধাদক্ষ কর্মী কর্মসংস্থান লাভ করবে ইনশাআল্লাহ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গতকাল মঙ্গলবার তার দপ্তরে ইনকিলাবের সাথে একান্ত সাক্ষাতকারে একথা বলেন।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, জনশক্তি রফতানি সংক্রান্ত কার্যক্রমকে বিকেন্দ্রিকরণের মাধ্যমে বর্হিগমন ছাড়পত্র ইস্যু সহজীকরণ করা হয়েছে। ঢাকাসহ ২৬টি জেলায় বিদেশ গমনেচ্ছু পুরুষ-নারী কর্মীদের ফিংগার প্রিন্ট নেয়া হচ্ছে। ঢাকা ও চট্রগ্রাম থেকে বিদেশ গমনেচ্ছু কর্মীদের বর্হিগমন ছাড়পত্র ইস্যু করা হচ্ছে। বিদেশ গমনেচ্ছু কর্মীদের ভোগান্তি লাঘবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অত্যান্ত সর্তকতার সাথে স্ব-স্ব দায়িত্ব পালন করছেন। বর্হিগমন সংক্রান্ত কোনো ফাইল ২৪ ঘন্টার বেশি সময় ধরে রাখা হচ্ছে না। এক প্রশ্নের জবাবে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, দেশে রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীলতা বিরাজ করছে। বর্হিবিশ্বে বাংলাদেশের ভাব মর্যাদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, ২৫টি দেশে বাংলাদেশের মিশনগুলোতে ২৯টি লেবার উইং শ্রমবাজার সম্প্রসারণে আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছে। প্রবাসী মন্ত্রী বলেন, বিদেশ গমনেচ্ছু কর্মীরা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে সহজেই ঋণ পাচ্ছেন। বিদেশে চাকুরির নিশ্চয়তা পেয়েই বর্হিগমন ছাড়পত্র ইস্যু করা হচ্ছে। এতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও বিএমইটি’র প্রতি বিদেশ গমনেচ্ছু কর্মীদের আস্থা বাড়ছে। বিমান বন্দরে কল্যাণ ডেক্সের কর্মকর্তা-কর্মচারীরা অভিবাসী কর্মীদের সার্বক্ষণিক সেবা দিয়ে আসছে। প্রবাসী মন্ত্রী বলেন, ৫২টি দেশে নতুন শ্রমবাজার সন্ধ্যানের লক্ষ্যে একটি সংস্থার মাধ্যমে গবেষণা কার্যক্রম সমাপ্তির পথে। যে দেশেই বাংলাদেশী কর্মীর চাহিদা রয়েছে সেখানেই কর্মী প্রেরণের সর্বাতœক প্রচেষ্টা চালানো হবে। বিদেশে কর্মরত অভিবাসী কর্মীদের মেয়াদ বৃদ্ধির চেষ্টাও করা হবে। অভিবাসী কর্মীদের বীমার আওতায় আনার জন্য বিধির খসড়াও চূড়ান্ত করা হচ্ছে। প্রবাসী মন্ত্রী দক্ষ জনবল বেশি বেশি বিদেশে প্রেরণের ওপর গুরুত্বারোপ করে বলেন, গত নভেম্বর মাসে ১২১ কোটি ৫৩ লাখ মার্কিন ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসী কর্মীরা। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ২৮ শতাংশ এবং গত অক্টোবরের চেয়ে সাড়ে ৪ শতাংশ বেশি। তিনি বলেন, দক্ষ জনবল বিদেশে পাঠাতে পারলে রেমিটেন্সের পরিমাণ আরো বাড়বে। তিনি বলেন, বর্হিবিশ্বে কর্মরত প্রবাসীরা চলতি ২০১৭-২০১৮ অর্থ বছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-অক্টোবর ) ব্যাংকিং চ্যানেলে ৫শ’ ৭৬ কোটি ৮৫ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছে। যা’গত বছরের এই পাঁচ মাসের চেয়ে ১০ দশমিক ৭ শতাংশ বেশি। তিনি বলেন, ইতিপূর্বে রেমিটেন্সের উৎস দেশগুলোতে অর্থনৈতিক মন্দা এবং মোবাইল ব্যাংকিংসহ অন্যান্য মাধ্যমে হুন্ডি প্রবণতা বৃদ্ধি পাওয়ায় বৈধপথে রেমিটেন্স কম আসছিল। আগামীতে অভিবাসী কর্মীদের রেমিটেন্স উর্ধ্বমুখী থাকবে বলেও প্রবাসী মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি আশাবাদ ব্যক্ত করেন।



 

Show all comments
  • Shaikh Rafiq ৬ ডিসেম্বর, ২০১৭, ১:৫৫ এএম says : 0
    বর্হিগমন সংক্রান্ত কোনো ফাইল ২৪ ঘন্টার বেশি সময় ধরে রাখা হচ্ছে না। This is not correct.
    Total Reply(0) Reply
  • নিজাম ৬ ডিসেম্বর, ২০১৭, ২:১৬ এএম says : 0
    এটা খুব ভালো খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিটেন্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ