Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক অস্ট্রেলিয়াপ্রবাসীর গল্প : যিনি বলেন, করোনা যতদিন, বাড়িভাড়া দিতে হবে না ততদিন

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১১:৩৬ এএম

করোনা যতদিন, বাড়িভাড়া দিতে হবে না ততদিন’ এমন যার বক্তব্য, নাম তার আলহ্বাজ হাসান সিমুন ফারুক রবিন।করোনায় যখন মানুষের নাভিঃশ্বাস তখন বনানী হাউজ ওনার্স এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে তিনি তার সকল বাড়ির ভাড়াটিয়াদের বাড়িভাড়া মওকুফ করে দিয়েছেন পুরো করোনাকাল।অর্থাৎ যতদিন করোনা থাকবে, ততদিন বাড়িভাড়া নেবেন না তিনি।

তিনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস আওয়ামীলীগের সভাপতি।সেখানে থেকেই তিনি দেশের মানুষের জন্য পরিচালনা করছেন নানা সমাজসেবামূলক কর্মকান্ড। করোনাকালে বিনামূল্যে অনলাইনে চিকিৎসার ব্যবস্থা করেছেন বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের জন্য।তিনি নিজ অর্থে ডাক্তার ও নার্সদের জন্য দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে মাস্ক, গ্লাভস ও পিপিই বিতরণ করেছেন।

তার সাথে কথা বলে জানা যায়, সিডনীতে গাড়ী সারাইয়ের প্রতিষ্ঠান আছে তার।সেখান থেকে বাংলাদেশি ছাত্ররা বিনামূল্যে গাড়ি সারাইয়ের কাজটি করতে পারেন।বিপদগ্রস্তদের খাবার ও গ্রোসারি সহায়তা দেন তিনি।আর যাদের ত্রাণ বা উপহার দেয়ার কর্মসূচি থাকে এবং গাড়ি লাগে, তার সাথে যোগাযোগ করলে বিনাভাড়ায় তিনি গাড়ী দিয়ে দেন।উপহার বিতরণসহ এমন কাজে সহায়ক লোক লাগলেও তিনি বিনাখরচে লোকবল সরবরাহ করেন তার সমাজসেবামূলক কর্মকান্ডের অংশ হিসেবে।
জানা যায়, প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে তিনি ঢাকা-১৭ নির্বাচনী এলাকায় নিজস্ব লোক মারফত ব্যাপকভাবে হাজার হাজার মানুষকে উপহার ও রমজানের ইফতার সামগ্রী বিতরণ করেছেন।সাভারে তিনি একটি কবরস্থানের জন্য জমি দান করেছেন।

জানা যায়, তার দাদা ফয়েজউদ্দিন আহমেদ ছিলেন পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সাবেক সচিব, আর বাবা ফারুক আহমেদ সাবেক সচিব পরিকল্পনা মন্ত্রনালয় ও সদস্য, পরিকল্পনা কমিশন । রবিন বাংলাদেশ থেকে এ লেভেল ও লেভেল করে অস্ট্রেলিয়া থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন । প্রতিষ্ঠিত হয়েছেন বিশিষ্ঠ ব্যবসায়ী ও রাজনীতিবিদ হিসেবে ।

আলহ্বাজ হাসান সিমুন ফারুক রবিন জননেত্রী শেখ হাসিনার উপর তিনটি ও বঙ্গবন্ধুর উপর দুটি বই সম্পাদনা করেছেন । তিনি মূলতঃ অস্ট্রেলিয়ায় মেইনস্ট্রিম পলিটিক্স এর সাথে জড়িত।আওয়ামী লীগ ছাড়াও তিনি বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার যুগ্ম সাধারণ সম্পাদক ও জননেত্রী শেখ হাসিনা পরিষদ, অস্ট্রেলিয়ার সদস্য সচিব।তিনি অষ্ট্রেলিয়া বাংলাদেশী প্রবাসীকল্যাণ সমিতির সাধারন সম্পাদক, সাভার পিসিকালচার হাউজিং সোসাইটি এন্ড কো-অপারেটিভ ফার্মিংয়ের চেয়ারম্যান। তিনি সেচ্ছাসেবক সংগঠনসমূহ যেমন : বেস্ট এইড অনলাইন ডক্টরস কনসালটেন্সি, উজ্জীবিত বাংলাদেশ, সংঘ সাহায্যের এক অঙ্গীকার, একমুঠো ও ফয়েজউদ্দিন আহমেদ মেমোরিয়াল ট্রাস্টের উপদেষ্টা।
তার সমগ্র কাজে সহযোগি হিসেবে রয়েছেন সাব্বির ফেরদৈস, সুমগ্ন করিম, কামরুজ্জামান লিটন, মোঃ ওবায়দুল হক, তিশা তানিয়া, মোঃ কবির শাফকাত মিনহাজ, তানভীর কেনেডী, পারভেজ হাসান শাহরিয়ার শরীফ, মাইনুল মল্লিক, আরিফউল্লাহ যুবরাজ, মো সাইফুল ইসলাম মোঃ ওসমান গনি, হাসান মাহমুদ (জাবি), মীর সাব্বির মাহমুদ, রাসেল আমিন সম্রাট, মিসেস কিশোয়ার সুলতানা পাপড়ি, মোঃ সানি রহমান সাব্বির, খালিদ হাবীব, তারিক বাপ্পি, মোঃ মিজানুর রহমান, হাবীবুর মুরাদ শেখ জিল্লুর রহমান, সামসুর আলম সজীব, শেখ রাজিব, আয়সা আক্তার নুপুর, নূরউদ্দিন নুর প্রমুখ।



 

Show all comments
  • সুন্দর বাংলাদেশ ১ মে, ২০২০, ১২:৩০ পিএম says : 1
    হিসেবে মিলছে না, আওয়ামীলীগে এমন লোক ও আছে!
    Total Reply(0) Reply
  • আমির ১ মে, ২০২০, ৪:৫৮ পিএম says : 0
    আমার জানা মতে বাংলাদেশে ওনার কোন বাড়ি নাই, ভাড়াটিয়াতো দুরের কথা। মিথ্যাবাদী ..একটা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ