Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দরে বেড়েছে ডেলিভারি কমছে জট

স্টোর রেন্ট মওকুফে সুফল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৬ এএম

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার খালাসে ৪ মে পর্যন্ত শতভাগ স্টোর রেন্ট মওকুফের সুফল মিলছে। কেননা এ সিদ্ধান্ত কার্যকর হওয়ায় বন্দরের ইয়ার্ডগুলো থেকে বেড়ে গেছে কন্টেইনার খালাস, ডেলিভারি পরিবহন। গতকাল পর্যন্ত আগের ৪৮ ঘণ্টায় চট্টগ্রাম বন্দর থেকে ডেলিভারি হয়েছে ৮ হাজার ৬৮২ টিইইউএস কন্টেইনার। অথচ এ সময়ে এরআগে ডেলিভারি হচ্ছিল মাত্র প্রায় এক হাজার ইউনিট কন্টেইনার।
এরফলে ধীরে ধীরে কমে আসছে বন্দরজট। স্টোর রেন্ট বা ইয়ার্ডে মজুদের বাড়তি ভাড়া শতভাগ ছাড়ের সুবিধা নিয়ে জটে আটক পণ্যসামগ্রী ছাড় করিয়ে ডেলিভারি পরিবহনে আগ্রহী হয়ে উঠেছেন আমদানিকারক, শিল্প-কারখানা মালিকসহ বন্দর ব্যবহারকারীগণ। ইয়ার্ডগুলোতে গতকাল কন্টেইনার মজুদ ছিল ৪৫ হাজার ২৬৫ টিইইউএস। আর সর্বোচ্চ স্বাভাবিক ধারণক্ষমতা ৪৯ হাজার ১৮ কন্টেইনার।
কন্টেইনার ডেলিভারি বৃদ্ধির সাথে সাথে বন্দর এলাকায় কন্টেইনারবাহী প্রাইম মুভার, ট্র্রেইলার, কাভার্ডভ্যান, ট্রাক চলাচল বেড়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে বন্দরের পণ্যমাসগ্রী। তবে করোনা-কারণে পণ্য পরিবহনের পরিমান স্বাভাবিক সময়ের চেয়ে কম। বন্দরের জেটি-বার্থে ১২টি কন্টেইনার জাহাজে খালাস কাজ চলছে। বহির্নোঙরে জটে অপেক্ষা করছে আরও ২৩টি জাহাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর

৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ