Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উত্তাল লেবানন : ব্যাংকগুলোতে চলছে ভাংচুর, অগ্নিসংযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৩:১০ পিএম

লেবাননে অর্থনৈতিক অব্যবস্থার প্রতিবাদে চলমান বিক্ষোভের দ্বিতীয় দিনে বুধবার রাতে ভাংচুর ও পুড়িয়ে দেয়া হয়েছে বেশ কিছু ব্যাংক। রাস্তায় বিক্ষোভ দেখিয়েছেন হাজারো জনতা। নিরাপত্তা বাহিনী আটক করেছে এদের বেশ ক’জনকে।
মঙ্গলবার রাতে বিক্ষোভে ফুয়াজ আল সেমান নামে এক বিক্ষোভকারীর মৃত্যুর পর পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে। দেশটির দ্বিতীয় বৃহত্তম ও উত্তরাঞ্চলীয় শহর ত্রিপোলিতে বড় ধরনের ও সহিংসতাপূর্ণ বিক্ষোভ হয়।
ফুয়াজের দাফনের পর বিক্ষোভকারীরা মঙ্গলবার বিকাল থেকেই ব্যাংকগুলোতে আগুন দিতে থাকে। এবং বিক্ষোভ অব্যাহত রাখে। দক্ষিণ সিডনে কেন্দ্রীয় ব্যাংকের একটি শাখায় অর্ধডজনের মতো পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। বৈরুত ও দক্ষিণাঞ্চলীয় শহর নাবাতিহেও ব্যাংকগুলোতে আগুন দেয়া হয়।
লেবাননের মুদ্রা লেবানিজ পাউন্ডের মান কমে যাওয়ায় এ বিক্ষোভের সৃষ্টি। গত গ্রীষ্মের তুলনায় তা কমে গেছে প্রায় ৫০ শতাংশ।
গত অক্টোবরে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলেও মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তা স্থগিত হয়ে যায়। কিন্তু তা আবার ফেরত এলো অধিক মরিয়া হয়ে। রাস্তায় নেমে এসেছে শিশু-কিশোর, নারীসহ হাজারো মানুষ। তাদের অনেকের হাতেই পাথর ও মলোতব ককটেল। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ