Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সউদীর দুই পবিত্র মসজিদেও জামাত বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১২:৪৬ পিএম

করোনাভাইরাস মহামারীর বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে রোজার সময়ও জামাতে নামাজ আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। সোমবার মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নবাবী কর্তৃপক্ষ টুইটারে এ নির্দেশনার কথা জানিয়েছে।
জানা গেছে, সউদী আরবের এই দুই মসজিদে রোজায় এশার নামাজ হলেও কোনো জামাত হবে না। করোনাভাইরাস ছড়িয়ে পরার প্রেক্ষিতে সউদী আরব গত ২৭শে ফেব্রুয়ারি থেকে বিদেশিদের ওমরাহ করার অনুমতি দেয়া বন্ধ করার পাশাপাশি টুরিস্ট ভিসা দেয়া বন্ধ রাখে ও বেশিরভাগ জনসমাগম স্থানও বন্ধ করে দেয়। এরপর ১৭ মার্চ এক ঘোষণায়, মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া সউদী আরবের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে দেশটির কর্তৃপক্ষ। পরে এ দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করা হয়।
২৩ মার্চ সউদী আরব জুড়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করেছিল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে কারফিউয়ের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ায় তারা। ২ এপ্রিল পবিত্র নগরী মক্কা ও মদিনায় ২৪ ঘন্টার কারফিউ জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরবর্তীতে করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে না এলে মসজিদে জামাতের উপর নিষেধাজ্ঞা বহাল রাখতে হবে জানিয়ে রোজার মাসে তারাবির নামাজ ঘরেই পড়ার আহ্বান জানায় সউদী সরকার। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ