Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

বাংলাদেশেও করোনার নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ২:৪০ পিএম

বাংলাদেশেও করোনাভাইরাসের ‘ওমিক্রন’ ধরনের (ভ্যারিয়েন্ট) নতুন উপধরন (সাব-ভ্যারিয়েন্ট) বিএফ.৭ শনাক্ত হয়েছে। কোভিডে আক্রান্ত চার চীনা নাগরিকের মধ্যে একজনের শরীরে মিলেছে এই উপধরনটি।

রোববার (১ জানুয়ারি) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন এই তথ্য নিশ্চিত করেছেন।

মহাখালীর ডিএনসিসি হাসপাতালে কোয়ারেন্টিনে থাকা চার চীনা নাগরিকের নমুনার জিনোম সিকোয়েন্স সম্পন্নের পর একজনের শরীরে বিএফ.৭ শনাক্ত হয়।

বাকি তিনজনের মধ্যে দুইজনের ওমিক্রন বিএ ৫.২ উপধরন এবং আরেকজনের বিএ ৫.২.১ উপধরন শনাক্ত হয়েছে।

চীন-ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন উপধরনের মাধ্যমে সংক্রমণ বেড়ে গেছে। এর ফলে বাংলাদেশেও ওমিক্রনের নতুন উপধরন ‘বিএফ.৭’ উদ্বেগের নতুন কারণ হয়ে দাঁড়ায়।

ভাইরাসটির সংক্রমণ রোধে গত ২৫ ডিসেম্বর দেশের সব বিমান, স্থল ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ দেওয়া হয়। এর মধ্যে চীন থেকে আসা চার নাগরিকের করোনা ধরা পড়লে বিষয়টি নিয়ে আরও দুশ্চিন্তা দেখা দেয়। পরপর্তীতে জিনোম সিকোয়েন্স সম্পন্নের পর তাদের মধ্যে একজনের শরীরে করোনার নতুন উপধরন বিএফ.৭ শনাক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ