Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের যে প্রদেশের ৯০ শতাংশ মানুষ করোনা আক্রান্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১০:৪৩ এএম

চীনের তৃতীয় জনবহুল প্রদেশ হেনানের প্রায় ৯০ শতাংশ মানুষ কোভিড-১৯ এ সংক্রামিত হয়েছে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
চীনের শীর্ষ স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, দেশটিতে অস্বাভাবিকভাবে করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে তাদের রীতিমত হিমশিম খেতে হচ্ছে।
হেনান প্রদেশের স্বাস্থ্য পরিচালক কান কোয়ানচেং বলেন, গত ৬ জানুয়ারি পর্যন্ত ওই প্রদেশের কোভিড সংক্রমণের হার ছিল ৮৯ শতাংশ।
এ সময় কান আরও বলেন, হেনান প্রদেশের মোট জনসংখ্যা প্রায় ১০ কোটি। পরিসংখ্যান বলছে প্রদেশটির প্রায় সাড়ে আট কোটি মানুষ দ্রুত করোনায় সংক্রামিত হতে পারে। গত ১৯ ডিসেম্বর হাসপাতালগুলোতে জ্বর নিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা শীর্ষে পৌঁছায়। যদিও পরবর্তীতে ওই সংখ্যা কমতে থাকে।
চীন গত ৮ জানুয়ারি পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মাত্র পাঁচ হাজার ২৭২ জনের মৃত্যুর খবর প্রকাশ করে। যা বিশ্বে করোনা সংক্রমণে মৃত্যুর দিক থেকে অন্যতম সর্বনিম্ন।
তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, চীন করোনা সংক্রমণের ভুল প্রতিবেদন প্রকাশ করছে। আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, চলতি বছর দেশটিতে ১০ লাখের বেশি মানুষ এই রোগে মারা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ