Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইনোসাইটিস নিরাময়ে হোমিও

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

সাইনাস হল নাকের চারপাশের অস্থিগুলোর ভিতরে বাতাসপূর্ণ কুঠরি। মাথা হালকা রাখা, মস্তিষ্ককে আঘাত থেকে রক্ষা করা, কণ্ঠস্বর সুরেলা রাখা, দাঁত ও চোয়াল গঠনে সহায়তা করাই হল সাইনাসের কাজ । যখন সাইনাসে প্রদাহ হয় এবং এর কারণে অসহ্য যন্ত্রণা হয় তখন তাকে সাইনোসাইটিস বলে।
সাইনাসের প্রদাহের কারণঃ
শ্বাসনালির ওপরের অংশের ইনফেকশন থেকে প্রদাহ, এলার্জি, অপুষ্ঠি, স্যাঁত সেতে পরিবেশে থাকলে, দীর্ঘ দিনের দাঁতের রোগ থেকেও প্রদাহ হতে পারে। আবার শ্বাসনালির ছিদ্র সরু হলেও এরকম হতে পারে। তবে বেশিরভাগ সাইনাসের প্রদাহ নাকের প্রদাহ থেকে হয়ে থাকে। সাইনাসের প্রদাহের মধ্যে ম্যাগজিলারি সাইনাসের প্রদাহ সবচেয়ে বেশী হয়।
সাইনোসাইটিসের লক্ষণঃ
নাকের পাশে অনবরত ব্যথা, সকালে ঘুম থেকে ওঠার পর মাথা ব্যথা হতে পারে। সব সময় নাক বন্ধ থাকা, কোন স্বাদ ও ঘ্রান বুঝতে না পারা, সাধারনত বিমর্ষতা, অস্থিরতা ও অনীহা, মাঝে মধ্যে জ্বর আসা। মিউকোসার আবরণ পাতলা হয়ে যাওয়া।
সাইনুসাইটিস হতে কিভাবে মুক্ত থাকা যায়?
* এলার্জি এবং ঠান্ডা এড়িয়ে চলা।
* আলো বাতাস পূর্ণ বাড়ির পরিবেশে বসবাস করা।
* ঘন বসতি পরিহার করা।
* পরিমিত সুষম খাদ্য গ্রহণ।
* নাকের প্রদাহ বা গলার অন্য কোন সমস্যা, দাঁতের প্রদাহ ইত্যাদির সময়মত চিকিৎসা করলে অনেক ক্ষেত্রে সাইনোসাইটিস হতে মুক্ত থাকা সম্ভব হবে পারে।
হোমিও প্রতিবিধানঃ
রোগ নয় রোগীকে চিকিৎসা করা হয়, এজন্য একজন অভিজ্ঞ হোমিও চিকিৎসক পুরা লক্ষণ নির্বাচন করতে পারলে হোমিওপ্যাথিতে সাইনাসের সমস্যা সমাধান করা সম্ভব। লক্ষণের উপর যেসব ঔষধ আসতে পারে-নাক্স ভূমিকা, টিউবার কুলার, লেমনা মাইনর, ক্যালকেরিয়া কার্ব, সোরিনাম, থুজা সহ আরো অনেক মেডিসিন লক্ষণের উপর আসতে পারে, তাই ঔষধ নিজে নিজে ব্যবহার না করে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।
ডা. মুহাম্মাদ মাহতাব
হোসাইন মাজেদ
স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা, হিউম্যান রাইটস রিভিউ সোসাইটি
কেন্দ্রীয় কমিটি
কো-চেয়ারম্যান, হোমিওবিজ্ঞান গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র
ই-মেইলঃ[email protected]
মোবাঃ ০১৮২২৮৬৯৩৮৯।



 

Show all comments
  • Mostafizur ১৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:০৫ পিএম says : 0
    আমি একজন সাইনসাইটিস এর রোগি।আমার প্রচন্ড মাথা ব্যাথা।এর থেকে মুক্তির উপায় কি??
    Total Reply(0) Reply
  • Md Sajib Ahmed ২৫ জানুয়ারি, ২০২১, ১০:০১ পিএম says : 0
    আমি একজন সাইনসাইটিস এর রোগি।আমার প্রচন্ড মাথা ব্যাথা।এর থেকে মুক্তির উপায় কি??
    Total Reply(0) Reply
  • Ramkrishna Bera ৭ মার্চ, ২০২১, ৪:৫৪ এএম says : 0
    আমার অনেক দিন ধরে নাক বন্ধ থাকে।রাতে ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস প্রশ্বাস নিতে হয় । এখন আমার প্রচন্ড মাথা ব্যাথা করছে তারিস‌ঙ্গে নাক দিয়ে জলের মতো সর্দি গলছে ।আমাকে এই রোগটি নির্মূলের উপায় বলুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইনোসাইটিস
আরও পড়ুন