Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউন উঠলেই অফিস আওয়ার ১২ ঘণ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ৩:১১ পিএম

ভারতে লকডাউনের পর কাজের সময়কে ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করে দেয়ার ক্ষমতা রাজ্য সরকারগুলোর হাতে তুলে দিতে দ্রুত অর্ডিন্যান্স আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। দৈনিক কর্মঘণ্টা ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার চিন্তা করছে দেশটির সরকার।
ভারতীয় সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে জানা যায়, দেশটিতে লকডাউনের পর কারখানা খুললে এই বর্ধিত ‘ওয়ার্কিং আওয়ার’ কার্যকর হতে পারে। তবে কাজের সময় বাড়লে সেই অনুপাতে পারিশ্রমিক বাড়বে কি না, সেটা এখনো স্পষ্ট নয়।
জানা গেছে, করোনা প্রকোপের জেরে বহু শ্রমিকই নিজেদের বাড়ি ফিরে গিয়েছে। এমন অবস্থায় লকডাউন উঠে গেলেই যে তারা কাজে যোগ দিতে পারবেন, তার কোনো নিশ্চয়তা নেই। তাছাড়া, লকডাউন উঠে গেলেও সামাজিক দূরত্বের বিধিনিষেধ এখনই ওঠার সম্ভাবনা কম, ফলে কম শ্রমিক দিয়েই কাজ চালাতে হবে কারখানাগুলোতে। এমন অবস্থায় পণ্যের চাহিদা পূরণ দিতে গেলে কাজের সময় বাড়াতে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
সম্প্রতি কেন্দ্রের উচ্চক্ষমতা সম্পন্ন কয়েকটি কমিটির বৈঠকেও এ বিষয়ে একমত হয়েছেন পদস্থ আমলারা। পাশাপাশি, দেশের কিছু শ্রমিক সংগঠনের তরফেও সরকারকে অনুরোধ করা হয়েছে। তারপরই অর্ডিন্যান্স আনার সিদ্ধান্ত নেয়া হয়।
তবে বর্তমানে দেশটি যে ফ্যাক্টরি আইন রয়েছে তাতে কোনো পূর্ণবয়স্ক শ্রমিককে দিয়ে দিনে সর্বাধিক ৮ ঘণ্টা কাজ করানো যেতে পারে। সেই আইনেই সংশোধনী আনা হবে। রাজস্থান সরকার অবশ্য এরইমধ্যে কাজের সময় বাড়িয়ে ১২ ঘণ্টা করে দিয়েছে। জানা গেছে, একই পদক্ষেপ নিতে যাচ্ছে পাঞ্জাবও। মূলত অত্যাবশ্যকীয় পণ্যের জোগান বজায় রাখার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করছে বলে জানিয়েছে রাজ্য সরকারগুলো।
বর্তমানে দৈনিক আট ঘণ্টা কাজ করতে হয় চাকরিজীবীদের। অর্থাৎ সপ্তাহে ৬ দিন আট ঘণ্টা করে মোট ৪৮ ঘণ্টা কাজ করতে হয় কর্মীদের। এই প্রস্তাব অনুযায়ী ১২ ঘণ্টার শিফট হলে সপ্তাহে মোট ৭২ ঘণ্টা কাজ করতে হবে একজন কর্মীকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ