Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মংলা বন্দরের বে-টার্মিনাল পরিধি বাড়ানোর সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

মংলা বন্দরের বে-টার্মিনালের পরিধি বাড়িয়ে কুমিরা পর্যন্ত এক্সটেনশনের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দিয়েছে কমিটি। ওই এলাকায় একটি বিমানবন্দর নির্মাণের ওপরও গুরুত্ব দেয়া হয়।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রনজিত কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা। বৈঠকের শুরুতে সভাপতি গতকাল ১৭ মার্চ অত্যন্ত জাকজমকপূর্ণভাবে স্বল্প পরিসরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন এবং জনগণ এতে স্বতঃস্ফ‚র্তভাবে অংশগ্রহণ করায় আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও উন্নয়নের জন্য বঙ্গবন্ধুর অবদান স্মরণ করা হয়। সভাপতি স্বতঃস্ফ‚র্তভাবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করার জন্য সকলকে ধন্যবাদ জানান। বৈঠকে পায়রা বন্দর কর্তৃপক্ষ গৃহীত বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে অবহিত করা হয় যে, প্রকল্প এলাকায় যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্তরা বন্দরে কাজ করার সুযোগ পাবেন। এতে পরিবারগুলো উপকৃত হওয়ার পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কারণে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে। বৈঠকে বন্দরের নিকটবর্তী স্থানে একটি বিমানবন্দর থাকার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়। এ বিষয়ে ইতিপূর্বেও কমিটিতে আলোচনা হয়েছে। বন্দরের বিদ্যমান রাস্তা গুলোকে আরও প্রশস্ত ও উন্নত করার উপরও গুরুত্বারোপ করা হয়। এর দুই একটি রাস্তাকে রানওয়ে হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং পাশে বিমানের অফিস থাকতে পারে। তাতে খরচও কম হবে। তিনটি বন্দরেই যাতায়াতের সুবিধার জন্য হেলিকপ্টার ও হোভারক্র্যাফটের ব্যবস্থা থাকা উচিৎ বলে মতামত ব্যক্ত করা হয়। বিশ্বের অনেক দেশেই এ ব্যবস্থা রয়েছে বলে জানানো হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্দর

৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ