Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুপুরী ইতালিতে ২৪ ঘণ্টায় ৩৪৫ জনের মৃত্যু, মর্গেও লাশ রাখার জায়গা নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:৩৩ পিএম

করোনাভাইরাসে ইতালিতে হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা। দেশটির শহর লম্বার্ডিয়া যেন মৃত্যুপুরী। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা যাওয়া আড়াই হাজারের মধ্যে অর্ধেকেরও বেশি লম্বার্ডিয়া অঞ্চলের। মিলান আর লম্বার্ডিয়ার হাসপাতালগুলোর মর্গেও লাশ রাখার জায়গা নেই। স্বজনরা মৃতদের শেষবারের মতো দেখতেও পারছেন না। সুযোগ নেই শেষ শ্রদ্ধা জানাতে কবরস্থানগুলোতে যাওয়ার। এমন অবস্থায় হতভম্ব ইতালিয়রা। ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ৩৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৫০৩ জনে।

অন্যদিকে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫২৬ জন। এই নিয়ে দেশটিতে মোট আক্রান্তের রোগী ৩১ হাজার ৫০৬। এর মধ্যে গুরুতর রোগীর সংখ্যা ২ হাজার ৬০। চিকিৎসাধীন রোগীর সংখ্যা ২৬ হাজার ৬২। সুস্থ হয়েছেন ২ হাজার ৯শ ৪১ জন।

দেশটিতে নারীদের তুলনায় পুরুষ বেশি মারা যাচ্ছে। এই পর্যন্ত মৃত্যুর হার নারী ৩৮ ভাগ, পুরুষ ৬২ ভাগ। এর আগে রবিবার একদিনে ইতালিতে সর্বোচ্চ ৩শ ৬৮ জনের মৃত্যুর খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এদিকে প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তি করোনা সমস্যা উত্তরণে বিভিন্ন পদক্ষেপ অব্যাহত রেখেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য, প্রায় ২৫ বিলিয়ন ইউরো দিয়ে চিকিৎসক, কর্মী, পরিবার এবং ব্যবসার জন্য সহায়তা করা হবে। অর্থনীতিকে ঘুরে দাঁড়াবার জন্য। ইউরোপে এখন পর্যন্ত রেকর্ড করা ২ হাজার মৃত্যুর মধ্যে অর্ধেকেরও বেশি লম্বার্ডিয়া যা সর্বোচ্চ মৃত্যু। অন্যদিকে গতকাল নতুন একটি হাসপাতাল তৈরির পরিকল্পনায় নাগরিক সুরক্ষা বিভাগের প্রধান বার্তোলাসো মিলানো যান।

বিশ্বের অন্তত ১৬৩টি দেশে ছড়িয়ে পড়েছে নভেল করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৯০ হাজার ৯২৮ জন। মৃত্যু হয়েছে ৭ হাজার ৫৩১ জনের। এছাড়া, প্রায় ৮০ হাজার ৮৮৯ জন করোনা আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন।



 

Show all comments
  • Taniya toni ১৮ মার্চ, ২০২০, ১:০৩ পিএম says : 0
    বাংলাদেশের অবস্থান এখন কোথায় আছো সঠিক খবর নাই হয়তোবা সরকার
    Total Reply(0) Reply
  • Farhad reza ১৮ মার্চ, ২০২০, ২:৪৯ পিএম says : 0
    Allah amader sohay hon
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ