Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা পুরুষের বাবা হওয়ার ক্ষমতা নষ্ট করে দেয় : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১১:৫২ এএম

চীনের উহান শহরে থেকে উৎপত্তি লাভ করা প্রাণঘাতী করোনাভাইরাসের আতঙ্ক এখন সারা পৃথিবীজুড়ে। এ ভাইরাসের সংক্রমণ ক্রমাগত বাড়তে থাকায় বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘ভয়াবহ মহামারি’ বলে ঘোষণা করেছে। নতুন এক গবেষণায় জানা গেছে, করোনার কারণে পুরষদের প্রজনন ক্ষমতা কমে যেতে পারে।

বৃহস্পতিবার চীনের হুবেই প্রদেশের সরকারি ওয়েবসাইটে আরো জানানো হয়, করোনার কারণে পুরুষরা বাবা হওয়ার ক্ষমতা হারিয়ে ফেলতে পারে। এ ধরনের ভাইরাসের সংক্রমণে পুরুষদের অর্কাইটিস (অণ্ডকোষে প্রদাহ) হতে পারে, যার ফলে শরীরে শুক্রাণুর পরিমাণ কমে গিয়ে বন্ধ্যাত্বও সৃষ্টি হতে পারে।

হুবেইয়ের রাজধানী উহানের টংজি হাসপাতালের রিপ্রোডাকটিভ মেডিসিন সেন্টারের গবেষকরা জানান, যেসব পুরুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে আবার সুস্থ হয়ে উঠেছেন, তাদের প্রজনন ক্ষমতায় কোনো ক্ষতিকর প্রভাব পড়েছে কি না সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

হুবেই সরকারের ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টা পরই তা সরিয়ে নেয় কর্তৃপক্ষ। তবে, সরিয়ে নেয়ার কারণ সম্পর্কে কোনো মন্তব্য করেনি তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গবেষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ