Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কারবালায় বাতিল জুমার নামাজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

শিয়া সম্প্রদায়ের পবিত্র নগরী কারবালায় জুমার নামাজ বাতিল করেছে ইরাকি কর্তৃপক্ষ। করোনাভাইরাস আতঙ্কে পূর্বসতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে গতকাল নগর প্রশাসন জানিয়েছে।

কারবালার পাশেই আরেক পবিত্র নগরী নাজাফ অবস্থিত। গত শুক্রবারেও জুমার নামাজ পড়া হয়নি সেখানে। কারবালার মতো এই শহরেও ইরাক ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিয়া পূণ্যার্থীরা যান। ইরাকে করোনাভাইরাসে ৭৯ জন আক্রান্তের খবর পাওয়া গেছে।

দেশটিতে এ পর্যন্ত দুজন ভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন। গত বুধবার উত্তরের কুর্দি স্বায়ত্ত¡শাসিত অঞ্চলে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এক বিবৃতিতে ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দশ দিনের জন্য বাগদাদের স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। এছাড়া ভাইরাস উপদ্রæত দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এদিকে প্রতিবেশী দেশ ইরানের ভাইস প্রেসিডেন্ট ইশাক জাহাঙ্গিরিসহ মন্ত্রিসভার দুই সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটির আধাসরকারি ফার্স নিউজের খবরে এমন তথ্য জানা গেছে। মধ্যপ্রাচ্যজুড়ে আক্রান্ত হওয়া ৯ হাজার ৭০০ কোভিড-১৯ রোগীর অধিকাংশই ইরানের। মূলত শিয়া সংখ্যাগরিষ্ঠ এই দেশ থেকেই অঞ্চলটিতে ভাইরাস ছড়িয়েছে। সূত্র : আনাদুলু এজেন্সি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারবাল

২০ অক্টোবর, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২১
২২ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ