Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আম্বানী আউট জ্যাক মা ইন

এশিয়ার শীর্ষ ধনীর খেতাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ভারতের শিল্পপতি মুকেশ আম্বানীকে টপকে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হলেন ‘আলিবাবা’ গ্রুপের কর্ণধার জ্যাক মা। গতকাল এই খবর দিয়েছে ব্লমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স।

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণ আর গত তিন দশকে অপরিশোধিত তেলের দামের সর্বাধিক পতনের কারণে এশিয়ার সবচেয়ে ধনীর শিরোপা হারালেন ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজে’র কর্ণধার আম্বানী। তাকে দু’নম্বরে ঠেলে দিয়ে দুই বছর আগে হারানো এশিয়ার সবচেয়ে বিত্তশালীর শিরোপা ফিরে পেলেন জ্যাক মা। করোনাভাইরাসের সংক্রমণ যে হারে ছড়িয়ে পড়তে শুরু করেছে, তাতে বিশ্বে বড় ধরনের আর্থিক মন্দার আশঙ্কা উত্তরোত্তর ঘনীভ‚ত হচ্ছে। তার জেরে এক দিনে মুকেশের মোট সম্পদের পরিমাণ কমে গিয়েছে ৫৮০ কোটি ডলার। যা মোট সম্পদের পরিমাণের নিরিখে আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মা-র চেয়ে মুকেশকে ২৬০ কোটি ডলার পিছিয়ে দিয়েছে।

তার ফলে, ২০১৮-র মাঝামাঝি যিনি এশিয়ার সবচেয়ে ধনীর শিরোপা হারিয়েছিলেন, সেই ৪ হাজার সাড়ে ৪০০ কোটি ডলারের মোট সম্পদের মালিক জ্যাক মা আবার এশিয়ার ধনীদের তালিকায় চলে এসেছেন এক নম্বরে।
গত তিন দশকে তেলের দাম সর্বনিম্ন হয়ে পড়ায় আর বিশ্বে করোনাভাইরাসের দ্রুত সংক্রমণে তীব্র আর্থিক মন্দার আশঙ্কা ঘনীভূত হওয়ায় মুকেশের মূল সংস্থা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ আর এক বছরের মধ্যে বাজারে তার যাবতীয় ধারকর্জের পরিমাণ শূন্যে নামিয়ে আনতে পারবে কি না, তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে। তার জেরে রিলায়্যান্সের শেয়ারের দর পড়েছে হু হু করে। সোমবার শেয়ারের দাম পড়েছে ১২ শতাংশ। ২০০৯ সালের পর এতটা নেমে যায়নি মুকেশের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম।

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণ যে আলিবাবার ব্যবসায় ছোবল দেয়নি, তা নয়। কিন্তু বিশ্বজুড়ে ক্লাউড কম্পিউটিং আর মোবাইল অ্যাপসের ব্যবসার রমরমায় সেই ক্ষতির অনেকটাই পুষিয়ে গিয়েছে জ্যাক মা-র।



 

Show all comments
  • সাইফুল ইসলাম ১১ মার্চ, ২০২০, ৩:২৪ এএম says : 0
    এরকমই হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধনী

২৫ সেপ্টেম্বর, ২০২২
৩১ জুলাই, ২০২২
২৫ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ