Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদির সফর ‘সফল’ করতে দিল্লির পরিকল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০০ এএম

স্বাধীন বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আসন্ন ঢাকা সফরে ভারত-বাংলাদেশের মধ্যে শীর্ষ পর্যায়ে দ্বিপাক্ষিক বৈঠক হতে চলেছে।

ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’ এক প্রতিবেদনে জানায়, পাঁচ বছর পর ঢাকার মাটিতে পা রাখতে চলেছেন মোদি। তার আগের সফরে দু’দেশের মধ্যে স্থলসীমান্ত চুক্তি হয়েছিল। এবারের সফরে এই মাপের কোনও চুক্তি হবে না ঠিকই, বরং সিএএ-এনআরসি এবং সাম্প্রতিক দিল্লি হিংসার প্রভাবে সম্পর্কে যে মেঘ জমেছে তা কাটিয়ে উঠতে বাংলাদেশে মোদির সফর সফল করতে চায় দিল্লি। এজন্য গুরুত্বপূর্ণ কোনও ঘোষণাও আসতে পারে মোদির কাছ থেকে। তিস্তাকে বাদ দিয়ে অন্য কয়েকটি নদীর পানি ভাগাভাগি নিয়ে সমঝোতা হতে পারে বলে সম্প্রতি ঢাকা সফরে ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

এদিকে বাংলাদেশের বন্দরগুলিকে ব্যবহার করে ভারতের উত্তরপূর্বাঞ্চলে এলপিজি গ্যাস পাঠানোর নতুন উদ্যোগ নিয়েও আলোচনা হবে মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকে। এ ব্যাপারে চট্টগ্রাম বন্দরকে বিশেষ গুরুত্ব দেয়া হবে। এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, ‘প্রধানমন্ত্রী (মোদি) ১৭ মার্চ মুজিববর্ষ উদযাপনে যোগ দিতে ঢাকা সফর করবেন। এ সফর সম্পর্কে যথাসময় আমরা আরও বিস্তারিত জানাব।’ তিনি আরও বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের অক্টোবরে দিল্লি সফরকালে মোদিকে ‘মুজিববর্ষ’ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেয়ার আমন্ত্রণ জানান। আমাদের প্রধানমন্ত্রী আমন্ত্রণটি গ্রহণ করেছেন এবং তিনি বাংলাদেশ সফর করবেন।’

প্রসঙ্গত, বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে দিল্লিতে সাম্প্রতিক দাঙ্গার পরিপেক্ষিতে মুজিববর্ষে মোদির বাংলাদেশ সফরের বিরোধীতা করেছেন অনেকেই। বিষয়টি নিয়ে সরকারের ওপর একধরনের চাপও সৃষ্টি হয়। তবে ক্ষমতাসীন দলের নেতাদের দাবি, মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কৃতজ্ঞতাসরূপ দেশটির প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।



 

Show all comments
  • Xisan Bhuiyan ৯ মার্চ, ২০২০, ১:১২ এএম says : 0
    যেকোনো মূল্যে মোদির আগমন ঠেকানো হবে এই ধরনের স্লোগান একটু পরিবর্তন করে স্লোগান টা হওয়া উচিত যদি মোদি এই দেশে আসে তাহলে সরকার পতনের ডাক দেওয়া হবে। তাহলে দেখবেন জোঁকের গায়ে কিভাবে লবন পরে!
    Total Reply(0) Reply
  • Saif Hasan ৯ মার্চ, ২০২০, ১:১৩ এএম says : 0
    বলেছিলাম না! বাংলাদেশের অালেমসমাজ+জনগন ঢাকা এয়ারপোর্ট ঘেরাও করলে অামলীগ সরকার মোদীকে সাবমেরিনে করে সাগরের তলদেশ দিয়ে হলেও বাংলাদেশে নিয়ে অাসবে! কারন মোদীর মন ভেঙ্গে গেলে ক্ষমতার গদির অস্তিত্ব থাকবেনা!
    Total Reply(0) Reply
  • রেফায়েতুল ইসলাম ফাহিম ৯ মার্চ, ২০২০, ১:১৩ এএম says : 0
    নিশ্চয়ই মুদি এসব দেখতেছে তারপরও যদি সে আসে কিছুই করার থাকবেনা এদেশের মানুষের। তবে তার লজ্জা হওয়ার প্রয়োজন একটা দেশ তাকে দাওয়াত দিছে কিন্তু ওই দেশে জনগণ তাকে এখন চায়না। এক্ষেত্রে মুদি ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Golam Faruque ৯ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
    এদেশের জনগন যেহেতু ব্যক্তিগত ভাবে মুদিকে খুবই ঘৃনা ও অপছন্দ করে, তাই জনগনের ভোটে অনির্বাচিত গুটি কয়েক পার্লামেন্ট সদস্যদের কাধে ভর করে বাংলাদেশে না আসাই উত্তম। যদি তার কোন লজ্জা সরম না থাকে তাহলে অন্য কথা।
    Total Reply(0) Reply
  • খালেদ বিন ওয়ালিদ ৯ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
    মুতিকে স্বাগত জানাতে বাংলাদেশের মানুষ, পঁচা ডিম, গরুর মুত্র গোবর, ছেড়া জুতা নিয়ে অপেক্ষায় আছে। লজ্জা থাকলে সে এই দেশে ঢুকবে না।
    Total Reply(0) Reply
  • Hafiz Mahbub ৯ মার্চ, ২০২০, ১:১৪ এএম says : 0
    যদি সাহস থাকে তাহলে বিমান বন্দর থেকে হেলিকপ্টারে না এসে, গাড়ীতে আসিস,তাহলে দেখবে কতো হাজার ছেরা জুতা আর ঝাড়ু দিয়ে তোমাকে স্বাগতম জানানো হবে।
    Total Reply(0) Reply
  • S.a. Zaman ৯ মার্চ, ২০২০, ১:১৫ এএম says : 0
    মোদির আগমন মানে, বংগবন্ধুর আদর্শ কয়েকধাপ অবনমন। তার ইউরোপ সফর বাতিল মানে সেখানে সে বিক্ষোভের মুখে পড়বে। সরকারী সূত্রের খবর অনুযায়ী বাংলাদেশে যেটা কঠোরভাবে দমন হবে। দিল্লির ন্যায় ঢাকায় আমরা আর একটা সহিংসতা দেখতে চাই না। বয়কট এর ডাক উঠুক সব মহলে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ