Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেনাপোলে যাত্রীরা হয়রানির শিকার

ভ্রমণকর রশিদ বই সঙ্কট

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ১২:০২ এএম

বেনাপোল চেকপোস্ট সোনালী ব্যাংকে বিদেশ ভ্রমণকর রশিদ বই না থাকায় ভারতে গমনকারি পাসপোর্ট যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন নানাভাবে।
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে প্রতিদিন ৭ থেকে ৮ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে গমনাগমন করেন। প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় ৬ হাজার পাসপোর্ট যাত্রী বেনাপোল চেকপোস্ট সোনালী ব্যাংক বুথে বিদেশ ভ্রমণকর জমা দিয়ে ভারতে গমন করেন। অনলাইনে ভ্রমণকর পরিশোধের সিস্টেম চালু করা হলেও অধিকাংশ যাত্রীই বেনাপোল চেকপোস্ট সোনালী ব্যাংকে ভ্রমণকর বাবদ ৫০০ টাকা জমা দিয়ে রশিদ সংগ্রহ করে থাকেন। যা পরবর্তীতে কাস্টমস ও আইন প্রয়োগকারি সংস্থা ক্রস চেক করে পাসপোর্টে এক্সিট সীল মেরে ভারতে যাওয়ার অনুমতি প্রদান করে থাকেন। বেনাপোল চেকপোস্ট সোনালী ব্যাংক থেকে অন্য যে কোন সময়ে ম্যানুয়াল পদ্ধতিকে ভ্রমণকর সংগ্রহে সমস্যা না হলেও বর্তমানে ব্যাংকে ভ্রমণকর রশিদ না থাকায় নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন পাসপোর্ট যাত্রীরা।

ভারতে যাওয়ার উদ্দেশ্যে সারারাত বাস ও ট্রেনযোগে বেনাপোল চেকপোস্টে আসার পর ক্লান্ত শরীরে বেনাপোল চেকপোস্টে ভ্রমণকর সংগ্রহের জন্য তাদেরকে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে।
সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছেন রোগী, বৃদ্ধ, নারী ও শিশু যাত্রীরা। কেউ কেউ অসুস্থ হয়ে ফিরে যাচ্ছেন।
ভারত ভ্রমণে যাওয়ার সময় প্রভাষ দলপতি নামে এক পাসপোর্ট যাত্রী বলেন, ঢাকা থেকে তিনি সকাল আটটায় বেনাপোল চেকপোস্টে এসে পৌঁছেছেন। লাইনে দাঁড়িয়ে ভ্রমণকর সংগ্রহ করতে তার দু ঘন্টা সময় লেগেছে। ব্যাংকের বুথে ভ্রমণকর রশিদ না থাকায় তিনি টিআর চালানের মাধ্যমে ভ্রমণকর পরিশোধ করেছেন। এভাবে শ শ যাত্রীকে প্রতিদিন ভ্রমণকর সংগ্রহ করতে নানাভাবে হয়রানির শিকার হতে হচ্ছে বেনাপোলে । সুযোগ বুঝে অনেকেই টিআর চালানের মূল্যবৃদ্ধি করে অধিক মুনাফা লুটছেন যাত্রীদের কাছ থেকে।

বেনাপোল সোনালী ব্যাংক ব্যবস্থাপক রাকিবুল হাসান জানান, অনলাইনে ভ্রমণকর সংগ্রহের ব্যবস্থা চালু করা হয়েছে। তবে আমাদের এখানে প্রিন্টার না থাকায় নিরুৎসাহিত হচ্ছেন অনেকেই। অন্যদিকে অনলাইনে ম্যাসেজ দেখার কোন ব্যবস্থা না থাকায় যাত্রীরা অনলাইনে ভ্রমণকর পরিশোধ করতে আগ্রহী নন। তাছাড়া গত ক’দিন ধরে বেনাপোল চেকপোস্ট ব্যাংকে ভ্রমণকর রশিদ বই না থাকায় টিআর চালানের মাধ্যমে ভ্রমণকর নিতে হচ্ছে। টিআর চালানের মাধ্যমে ভ্রমণকর নিতে সময় লাগছে অনেক। যে কারণে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ